জাতীয়

‘রাজধানীর সমস্যা সমাধানে নগর সরকারের বিকল্প নেই’

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেছেন, ঢাকা নগরীতে ৫৬টি সেবা সংস্থা কাজ করে। এদের একটির সঙ্গে আরেকটির কোনো সমন্বয় বা সম্পর্ক নেই। যার ফলে নগরীর জলাবদ্ধতা, যানজটসহ নানা সমস্যা সমাধান করা যাচ্ছে না। রাজধানীর দীর্ঘদিনের পুঁঞ্জিভুত সমস্যা সমাধান করতে হলে ‘নগর সরকার’ বা ‘সমন্বিত কর্তৃপক্ষের’ কোনো বিকল্প নেই। সোমবার সংসদ ভবনে মন্ত্রী হোস্টেল সম্মেলন কক্ষে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন। নগরীর অতিদরিদ্র ও নগরের দরিদ্র পথবাসী সম্পর্কিত সর্বদলীয় সংসদীয় গ্রুপ (এপিপিজি) ‘দেশের সিটি কর্পোরেশন ও পৌরসভাগুলোতে সমন্বিত স্বাস্থ্য মনিটরিং ব্যবস্থা নিশ্চিতকরণ’ শীর্ষক এই মতবিনিময় সভার আয়োজন করে।

Advertisement

এ সময় খোকন সমন্বয়হীনতার উদাহরণ দিয়ে বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসনের দায়িত্ব ওয়াসার এবং যানজট নিয়ন্ত্রণের দায়িত্ব মেট্রোপলিটন পুলিশের। অথচ মানুষ তাদের নির্বাচিত প্রতিনিধি হিসেবে মেয়রের কাছে এসব সমস্যা সমাধান প্রত্যাশা করে। এর দায়ও কিন্তু নির্বাচিত প্রতিনিধির উপরই পড়ে। তাই দীর্ঘদিনের এসব পুঁঞ্জিভুত সমস্যা সমাধানে নগর সরকারের কোনো বিকল্প নেই।

মেয়র বলেন, গ্রামের প্রান্তিক পর্যায়ে অতিদরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা এখন অনেক কমে আসছে। কিন্তু শহরে দিনদিন এই সংখ্যা বাড়ছে। কারণ নদী ভাঙন, বন্যা, ঝড়ঝঞ্জা, খরাসহ নানা প্রাকৃতিক দুর্যোগে মানুষ জীবন জীবিকার জন্য শহরে চলে আসে। একবার যারা গ্রাম থেকে শহরে আসে তারা আর গ্রামে ফিরে যায় না। এদের অধিকাংশ ফুটপাতে বা অন্যান্য পাবলিক প্লেসে রাত কাটায়। এদের মধ্যে যাদের অবস্থা একটু ভালো তারা শহরের বস্তিতে থাকেন।

তিনি বলেন, সরকার ইউনিয়ন পর্যায়ে যে স্বাস্থ্য কাঠামো গড়ে তুলেছে, এর আওতায় গ্রামের মানুষ যে স্বাস্থ্য সেবা পেয়ে থাকে সেই সেবা থেকে শহরের অতিদরিদ্র মানুষগুলো এই সেবা থেকে বঞ্চিত হচ্ছে। কারণ দারিদ্র্য বিমোচন, স্বাস্থ্য সেবা, পুষ্টি, সোশ্যাল সেফটিনেটসহ বিষয়ে পলিসি তৈরি করার সময় মূল ফোকাস থাকে গ্রামের প্রান্তিক মানুষের দিকে। শহরের বিষয় যখন মাথায় আসে তখন বড় বড় হাসপাতাল, ক্লিনিকের কথা। ওই সব বড় হাসপাতালে চিকিৎসা নিতে পারে মধ্যবিত্ত থেকে উচ্চবিত্ত পর্যন্ত একটা শ্রেণি। এইচএস/জেএইচ/আরআইপি

Advertisement