দেশজুড়ে

রাজশাহীতে দেড় লাখ সুবিধাভোগী পেলো ভিজিএফের চাল

আসন্ন ঈদুল আজহা উপলক্ষে রাজশাহীতে এক লাখ ৫৪ হাজার ২৫০ সুবিধাভোগী সরকারের বিশেষ সহায়তার (ভিজিএফ) চাল পেয়েছে। অসহায় ও দুস্থ এসব সুবিধাভোগীদেরকে ২০ কেজি করে চাল সহায়তা দেয়া হয়েছে। জেলার নয় উপজেলার সাতটি এবং চৌদ্দ পৌরসভার এগারোটিতেই চাল বিতরণ শেষ হয়েছে। খাদ্য গুদামের সরবরাহ সংকটের আটকে আছে জেলার মোহনপুর ও গোদাগাড়ী উপজেলা এবং এ দুই উপজেলার তিন পৌর এলাকায় চাল বিতরণ।

Advertisement

জেলা ত্রাণ ও পুনর্বাসন দফতর জানিয়েছে, সুবিধাভোগীদের মাঝে ঈদের আগেই সহায়তার চাল পৌঁছে দেয়ার কথা। এবার ঈদে সহায়তা ছাড়াও বন্যা ও অন্যান্য প্রকৃতিক দুর্যোগে আক্রান্তরা এ সহায়তার আওতায় এসেছেন। এবার সব মিলে তিন হাজার ৮৫ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে। গত ঈদুল ফিতরে জেলায় ভিজিএফ চাল পেয়েছেন এক লাখ ৭৪ হাজার ৯১৫ সুবিধাভোগী।

জানা যায়, এ ঈদে জেলার নয় উপজেলায় ১ লাখ ৪ হাজার ৯৫৭ সুবিধাভোগী পরিবার ২ হাজার ৯৯ দশমিক ১৪০ টন ভিজিএফ দেয়া হয়েছে।

সুবিধাভোগীদের তালিকায় রয়েছেন- গোদাগাড়ীতে ১৮ হাজার ৮৮১ জন এবং মোহনপুরে ৭ হাজার ৭৮৩, তানোরে ১০ হাজার ৬৫৮, বাগমারায় ১৭ হাজার ৫৩৯, বাঘায় ৮ হাজার ৮০০, পুঠিয়ায় ৯ হাজার ৬৯৫, মোহনপুরে ৭ হাজার ৭৮৩, চারঘাটে ১৪ হাজার ৩৫৭, দুর্গাপুরে ৯ হাজার ৭৪৮ এবং পবায় ৭ হাজার ৫০৮ জন। অন্যদিকে জেলার চৌদ্দ পৌরসভায় ঈদ ভিজিএফের আওতায় এসেছেন ৪৯ হাজার ২৯৩ জন। এর মধ্যে ক-ক্যাটাগরির গোদাগাড়ী, নওহাটা, তাহেরপুর, কাঁকনহাট এবং বাঘা পৌরসভার প্রত্যেকটিতে সুবিধাভোগী রয়েছে ৪ হাজার ৬২১ জন করে।

Advertisement

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা খ-ক্যাটাগরির মুন্ডমালা, কেশরহাট, চারঘাট, দুর্গাপুর, আড়ানী, ভবানীগঞ্জ, পুঠিয়া এবং কাটাখালী পৌরসভায় সুবিধাভোগী রয়েছেন ৩ হাজার ৮১ করে। তালিকার নিচের দিকের থাকা গ-ক্যাটাগরির তানোর পৌরসভায় ১ হাজার ৫৪০ জন এ সহায়তা পেয়েছেন।

এ বিষয়ে জেলা প্রশাসনের সহকারী কমিশনার এবং ভারপ্রাপ্ত জেলা ত্রাণ ও পুনর্বাসন কর্মকর্তা মামনুন আহমেদ অনীক বলেন, মোহনপুর ও গোদাগাড়ী বাদে গত ১০ আগস্টের মধ্যেই জেলার অন্যান্য উপজেলা ও পৌরসভায় বিশেষ এ ভিজিএফ বিতরণ হয়েছে।

বাদপড়াগুলোতেও শিগগিরই বিতরণ শেষ হবে। প্রতিটি উপজেলায় উপজেলা নির্বাহী কর্মকর্তা চাল বিতরণ তদারকি করছেন। এ নিয়ে অনিয়মের কোনো অভিযোগ আসেনি। অভিযোগ এলে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

ফেরদৌস সিদ্দিকী/আরএ/পিআর

Advertisement