আন্তর্জাতিক

ইমরানের শপথ ১৮ আগস্ট

আগামী ১৮ আগস্ট পাকিস্তানের ২১তম প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ইমরান খান। শুক্রবার বানিগালায় ইমরানের ব্যক্তিগত বাসভবনে পিটিআইয়ের জ্যেষ্ঠ নেতাদের এক বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়।

Advertisement

তবে এর আগে আগামী ১৩ আগস্ট দেশটির জাতীয় পরিষদের সদস্য হিসেবে শপথ নেবেন ইমরান।

এদিকে দেশটির বেসরকারি টেলিভিশন জিও টিভি জানিয়েছে, শপথগ্রহণ অনুষ্ঠানের জন্য প্রেসিডেন্ট মামনুন হুসেন তার বিদেশ সফর পিছিয়ে দিয়েছেন।

ইমরান খানের শপথ গ্রহণ নিয়ে সংশয় তৈরি হয়েছিল। তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) আগেই জানিয়েছিল ১১ আগস্ট প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেবেন ইমরান খান। এরপর শোনা যায়- শপথগ্রহণ অনুষ্ঠান হবে ১৪ কিংবা ১৫ আগস্ট। এখন পিটিআই বলছে ১৮ আগস্ট শপথ নেবেন ইমরান।

Advertisement

নির্বাচনী প্রচারের সময় বিরোধী দলের বিরুদ্ধে আপত্তিজনক শব্দ বলা এবং প্রকাশ্যে ভোট দিয়ে নির্বাচনী রীতি লঙ্ঘন করার অভিযোগ তোলা হয় তার বিরুদ্ধে। এই অভিযোগে প্রধানমন্ত্রীর শপথ নেয়ার আগেই ইমরান খানকে ক্ষমা চাওয়ার শর্ত দেয় পাক নির্বাচন কমিশন। ইতোমধ্যে পাক নির্বাচন কমিশনের কাছে ইমরান তার আচরণের জন্য দুঃখপ্রকাশ করেছেন।

সবকিছু ঠিক থাকলে ১৮ আগস্টেই প্রধানমন্ত্রী হিসেবে পাকিস্তানের হাল ধরবেন দেশটির ক্রিকেট বিশ্বকাপজয়ী অধিনায়ক ইমরান খান।

পাকিস্তানে সদ্য সমাপ্ত সাধারণ নির্বাচনে ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ১১৬ আসন পেয়ে সংখ্যাগরিষ্ঠ অর্জন করেছে। তবে সরকার গঠন করতে ইমরানের প্রয়োজন ১৩৭টি আসন। ফলে অন্যান্য দলের সঙ্গে জোট করতে হচ্ছে ইমরানকে। দেশটির সাধারণ নির্বাচনে নওয়াজ শরিফের পাকিস্তান মুসলিম লিগ পেয়েছে ৬৪টি আসন এবং পিপিপি পেয়েছে ৪৩টি আসন।

এমবিআর/এমএস

Advertisement