ক্যাম্পাস

আন্দোলন স্থগিত করল রাবির শিক্ষার্থীরা

আলোকচিত্রী শহীদুল আলমের রিমান্ড বাতিলসহ নিঃশর্ত মুক্তি এবং আটক ছাত্রদের নিঃশর্ত মুক্তি, হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহারসহ ৬ দফা দাবি জানিয়ে আন্দোলন স্থগিত করে দিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নিপিড়ন বিরোধী শিক্ষার্থীরা।

Advertisement

বৃহস্পতিবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের আম চত্বরে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীরা এসব দাবির কথা জানান। এ সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের শিক্ষার্থী শাকিলা খাতুন।

লিখিত বক্তব্যে তারা বাংলাদেশ পুলিশ, যাত্রীকল্যান সমিতি, নিরাপদ সড়ক চাই ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য উল্লেখ করে বলেন, দেশে প্রতি বছর কমপক্ষে ৮ হাজার ও সর্বোচ্চ ২০ হাজার মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। এছাড়া ১০ হাজার মোটরযানের দুর্ঘটনার হার ৮৫ ভাগ যা অন্যান্য দেশে ৩ থেকে সাড়ে ৩ ভাগ যা 'স্টাকচারাল কিলিং বা কাঠামোগত হত্যা' বলে উল্লেখ করেন তারা।

তাদের দাবি- নিরাপদ সড়ক নিশ্চিত করতে নৌ মন্ত্রীর পদত্যাগসহ কিশোরদের চলমান আন্দোলনের দাবি বাস্তবায়ন করা, শিক্ষার্থীদের ওপর বর্বরোচিত হামলার সঙ্গে জড়িতদের গ্রেফতার ও বিচার করা, আলোকচিত্রী শহীদুল আলমের রিমান্ড বাতিলসহ নিঃশর্ত মুক্তি এবং আটককৃত ছাত্রদের নিঃশর্ত মুক্তি, হয়রানিমূলক মিথ্যা মামলা প্রত্যাহার, চালক-স্টাফদের নিয়োগপত্র-পরিচয়পত্র ও প্রশিক্ষণ দিতে হবে এবং শ্রমঘণ্টা ও বেতন নির্ধারণ করাসহ আন্দোলনে আহতদের চিকিৎসার ব্যয়ভার রাষ্ট্রকে বহন করতে হবে।

Advertisement

এ সময় নিপীড়নবিরোধী শিক্ষার্থীদের পক্ষে রাষ্ট্রবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী নাদীরা রুম্মান, চারুকলা বিভাগের আফরুকুন্নাহার তানিয়া, সমাজকর্ম বিভাগের শিক্ষার্থী আরিফুল ইসলাম, ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের রঞ্জু হাসান প্রমুখ উপস্থিত ছিলেন ।

আরএ/পিআর