জাতীয়

‘সড়ক আইনে মালিক-শ্রমিকদের স্বার্থ প্রাধান্য পেয়েছে’

সম্প্রতি মন্ত্রিসভায় অনুমোদিত সড়ক পরিবহন আইন-২০১৮ তে পথচারী ও জনস্বার্থ প্রধান্য পায়নি, সেইসঙ্গে যাত্রীস্বার্থ রক্ষা হয়নি বলে অভিযোগ জানানো হয়েছে। পাশাপাশি বাস মালিক ও শ্রমিকদের স্বার্থ প্রাধান্য পেয়েছে বলে মত দিয়েছে বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানার্স (বিআইপি)।

Advertisement

বুধবার রাজধানীর প্ল্যানার্স টাওয়ারে প্রস্তাবিত সড়ক পরিবহন আইন ও সড়ক নিরাপত্তা বিষয়ক সংবাদ সম্মেলনের আয়োজন করে বিআইপি।

বক্তারা বলেন, সড়ক নিরাপত্তার সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠভাবে জড়িত অন্যান্য অনুষঙ্গ - সড়কের পরিকল্পনা, ডিজাইন, তদারকি, গুণগত মান এবং যানবাহনের ফিটনেস তদারকি, যানবাহনের ড্রাইভার ও শ্রমিকের তদারকি, ব্যবস্থাপনা ও যথাযথ সুযোগ-সুবিধা ও কর্মপরিবেশ নিশ্চিত করার বিষয়টি সংযুক্ত হয়নি। এতে সড়কের সঙ্গে সংশ্লিষ্ট কারিগরি ব্যক্তি, বাস মালিক এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষের ব্যবস্থাপনা জনিত দায়মুক্তির সুযোগ রয়েছে বলে আমরা মনে করি।

সংগঠনের সভাপতি অধ্যাপক এ কে এম আবুল কালাম বলেন, প্রস্তাবিত সড়ক পরিবহন আইনে সড়ক নিরাপত্তা ও সড়ক দুর্ঘটনা সংশ্লিষ্ট প্রস্তাবিত শাস্তির যে বিধি-বিধান রাখা হয়েছে, তা নিরাপদ সড়ক প্রতিষ্ঠা করতে পর্যাপ্ত নয়। যে কোন অপরাধের সর্বোচ্চ সীমা অপরাধের তাৎপর্য ব্যাখ্যা করে এবং অপরাধ কমাতে ভূমিকা রাখে।

Advertisement

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক আজগর মাহামুদ, যুগ্ম সম্পাদক মাজহারুল ইসলাম, অধ্যাপক গোলাম রহমানসহ অন্যান্য সদস্যরা।

এএস/জেএইচ/আরআইপি