তথ্যপ্রযুক্তি

বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ২০১৫ সালে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবাবা কেনিয়ায় একটি অনুষ্ঠানে বলেছিলেন, বাংলাদেশের অগ্রগতি বিস্ময়কর। বুধবার রাজধানীর হোটেল রেডিসনে আয়োজিত টেলিযোগাযোগ খাতের আন্তর্জাতিক ফোরামের (১৮তম এপিটি পলিসি এবং রেগুলেটরি ফোরাম) উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

Advertisement

তিনি বলেন, বাংলাদেশ পৃথিবীর মধ্যে প্রথম দেশ, যে দেশ নামের আগে ডিজিটাল শব্দ ব্যবহার করে। অথচ এই দেশকেই এক সময় তলাবিহীন ঝুড়ি, দুর্ভিক্ষের দেশ বলা হতো। সেই বাংলাদেশ এখন দৃষ্টান্ত।

৮ আগস্ট থেকে রেডিসন হোটেলে শুরু হয়েছে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার ১৮তম পলিসি এবং রেগুলেটরি ফোরাম। এই সম্মেলন শেষ হবে ১০ আগস্ট।

অনুষ্ঠানে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির ভারপ্রাপ্ত চেয়ারম্যান জহুরুল হক, ডাক ও টেলিযোগাযোগ সচিব শ্যাম সুন্দর সিকদারসহ আরও অনেকে বক্তব্য রাখেন। এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলসহ আন্তর্জাতিক টেলিযোগাযোগ ইউনিয়নের (আইটিইউ) বিভিন্ন দেশের রেগুলেটর প্রধান, সংস্থা প্রধান, অপারেটর, টেলিকম ও আইসিটি এক্সপার্টসহ প্রায় ১৩০ জন প্রতিনিধি অংশ নিচ্ছেন।

Advertisement

আইটিইউ ও এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের টেলিকম সংস্থার (এপিটি) উদ্যোগে এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগ ও বিটিআরসির যৌথ আয়োজনে হচ্ছে টেলিযোগাযোগ বিশেষজ্ঞদের এই সম্মেলন।

আরএম/এমআরএম/আরআইপি