জাতীয়

ক্লাসে ফেরার ঘোষণা ঢাকা দক্ষিণের শিক্ষার্থীদের

নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনরত ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন (ডিএসসিসি) এলাকার ৪২১টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা রাজপথ ছেড়ে ক্লাসে ফেরার ঘোষণা দিয়েছে। এ ছাড়া শিক্ষার্থীদের ৯ দফা দাবি বাস্তবায়নে সরকারের গৃহীত পদক্ষেপে সন্তোষ প্রকাশ করেছে তারা।

Advertisement

সোমবার ডিএসসিসির নগরভবনে ‘নিরাপদ সড়ক ও আমাদের করণীয়’ শীর্ষক এক মুক্ত আলোচনায় এমন ঘোষণা দেয় শিক্ষার্থীরা। ডিএসসিসি এই মুক্ত আলোচনার আয়োজন করে। অনুষ্ঠানে ডিএসসিসি এলাকার ৪২১টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকরা অংশগ্রহণ করেন।

অনুষ্ঠানে উন্মুক্ত আলোচনায় আজিমপুর বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী ঐশান্তি দাস বলেন, আমাদের ৯ দফা আন্দোলনের প্রধান স্লোগান ছিল নিরাপদ সড়ক চাই। আমরা প্রতীকী কর্মসূচি করে সে দাবি সরকারের কাছে পৌঁছাতে সক্ষম হয়েছি। সরকার আমাদের দাবি মেনে নিয়েছে। এখন আমরা রাজপথ ছেড়ে ক্লাসে ফিরতে চাই। তবে সরকারকে আমাদের দাবি দ্রুত সময়ের মধ্যে বাস্তবায়ন করতে হবে, যাতে নতুন কোনো দুর্ঘটনায় আর কোনো শিক্ষার্থী বা সাধারণ মানুষ প্রাণ না হারায়।

আরেক শিক্ষার্থী বলেন, আন্দোলন করতে গিয়ে দেখেছি, পুলিশ তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করে না। এভাবে নিরাপদ সড়ক বাস্তবায়ন হবে না। পুলিশের ট্রাফিক বিভাগকে দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে।

Advertisement

মুক্ত আলোচনায় অংশ নিয়ে কে এল জুবলী স্কুলের ৯ম শ্রেণির শিক্ষার্থী অয়ন সাহা বলেন, আমরা নিরাপদ সড়ক চাই। সড়কে শৃঙ্খলা আনতে আমাদের স্কুলের সামনে একজন ট্রাফিক চাই। এদিকে রাস্তা খুব সরু, এগুলো বাড়ানো উচিত। আমরা মেয়রের কথায় বিশ্বাস রেখে ঘরে ফিরছি। কিন্তু আমাদের দাবিগুলো মানতে হবে।

অভিভাবকদের পক্ষ থেকে কামরুন নাহার বলেন, আমাদের সন্তান তোমরা যারা ৯ দফা দাবিতে আন্দোলন করেছ, তোমরা সফল। কেননা সরকার তোমাদের দাবি মেনে নিয়েছে। তাই তোমরা ক্লাসে ফিরে যাও।

আলোচনায় অংশ নিয়ে বিশিষ্ট কলামিস্ট সৈয়দ আবুল মকসুদ বলেন, নিরাপদ সড়কের এই দাবি দীর্ঘদিনের। সড়কে শৃঙ্খলা ফেরাতে এবং সড়ক নিরাপদ করতে দরকার সম্মিলিত উদ্যোগ। সবার প্রচেষ্টা এবং সচেতনতাই পারে নিরাপদ সড়ক উপহার দিতে।

এ সময় ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন বলেন, শিক্ষার্থীদের ৯ দফা দাবি বাস্তবায়নে সরকার বদ্ধপরিকর। ইতোমধ্যে অনেক দাবি বাস্তবায়ন করা হয়েছে। বাকিগুলো ধারাবাহিকভাবে দ্রুত সময়ে বাস্তবায়ন করা হবে। কারণ, এ দাবি শুধু শিক্ষার্থীদের নয়, দেশের জনগণের। নিরাপদ সড়কের জন্য যা যা করণীয় আমরা তা সবই করার চেষ্টা করছি। কিন্তু শিক্ষার্থীদের এই আন্দোলনে যদি কোনো পক্ষ ষড়যন্ত্র করার চেষ্টা করেন তবে সে ষড়যন্ত্র সফল হতে দেয়া হবে না।

Advertisement

অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিল্লালসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী ও ডিএসসিসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এএস/বিএ