খেলাধুলা

নিষিদ্ধ স্মিথকে টপকে শীর্ষে উঠে কোহলির ইতিহাস

অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথের সামনে সুযোগ ছিল টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ে সর্বকালের সেরা রেটিংয়ের রেকর্ড গড়ার। কিন্তু বল টেম্পারিং কাণ্ডে নিষিদ্ধ হয়েছেন স্মিথ। শুরু হয়েছে তার পতন। নেমে গিয়েছেন র‍্যাংকিংয়ের দ্বিতীয়তে।

Advertisement

অন্যদিকে নিজের উজ্জ্বল পারফরম্যান্সে স্মিথকে সরিয়ে দিয়ে ক্যারিয়ারে প্রথমবারের মতো টেস্ট ব্যাটিং র‍্যাংকিংয়ের শীর্ষে উঠেছেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক বিরাট কোহলি। ইংল্যান্ডের বিপক্ষে চলতি সিরিজের প্রথম টেস্টে ২০০ (১৪৯ ও ৫১) রান করে স্মিথকে টপকে গেছেন বর্তমান সময়ের অন্যতম সেরা এই ব্যাটসম্যান।

গত ২০১৫ সালের ডিসেম্বর থেকে টানা ৩২ মাস ধরে র‍্যাংকিংয়ের শীর্ষে ছিলেন স্মিথ। ৯৪৭ রেটিং নিয়ে ছিলেন ডন ব্র্যাডম্যানের ৯৬১ রেটিংয়ের চেয়ে মাত্র ১৪ পয়েন্ট দূরে। কিন্তু গত মার্চে নিষিদ্ধ হওয়ার পর স্মিথের রেটিং কমে হয়েছে ৯২৯, নেমে গিয়েছেন দ্বিতীয় স্থানে।

অন্যদিকে এজবাস্টন টেস্টের শুরুতে ৯০৩ রেটিং ছিলো কোহলির। ইংল্যান্ডের মাটিতে প্রথম সেঞ্চুরিতে ১৪৯ ও পরের ইনিংসে ৫১ রান করার সুবাদে কোহলি পেয়েছেন ৩১ রেটিং পয়েন্ট। যার সাহায্যে ২০১১ সালের পর প্রথমবারের মতো ভারতীয় ক্রিকেটার হিসেবে র‍্যাংকিংয়ের শীর্ষে আরোহন করেছেন কোহলি।

Advertisement

সিরিজের পরের চার টেস্টেও যদি কোহলি প্রথম ম্যাচের ধারাবাহিকতা দেখাতে পারেন, তাহলে খুব সহজেই তিনি টপকে যেতে পারবেন স্টিভেন স্মিথের ক্যারিয়ার সর্বোচ্চ ৯৪৭ রেটিংয়ের রেকর্ড। অপেক্ষায় থাকবেন ডন ব্র্যাডম্যানের ৯৬১ রেটিং পয়েন্টের রেকর্ড ভেঙে দেয়ার।

এসএএস/এমএস