দেশজুড়ে

মুলাদীতে বিদ্যালয় মাঠে পানি, শিক্ষার্থীদের দুর্ভোগ

বরিশালের মুলাদী উপজেলার প্যাদারহাট ওয়াহেদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে পানি জমে থাকায় চরম দুর্ভোগে পড়েছে শিক্ষক-শিক্ষার্থীরা।

Advertisement

মাঠে দীর্ঘদিন ধরে জমে থাকা পানি নিষ্কাশনের কোনো ব্যবস্থা না থাকায় পানির মধ্য দিয়েই শিক্ষক-শিক্ষার্থীদের বিদ্যালয়ে প্রবেশ করতে হয়।

মাঠে পানি থাকায় শিক্ষার্থীদের বিদ্যালয়ের বারান্দায় প্রাত্যহিক সমাবেশ করতে হচ্ছে। বারান্দায় জায়গা কম হওয়ায় শিক্ষার্থীদের গাদাগাদি করে সমাবেশ করতে হচ্ছে বলে জানায় শিক্ষার্থীরা।

বিদ্যালয়ের শিক্ষকরা জানান, প্যাদারহাট ওয়াহেদিয়া মাধ্যমিক বিদ্যালয়ের পশ্চিম পাশের রাস্তা এবং পূর্ব পাশের প্রাথমিক বিদ্যালয়ের মাঠ ভরাট করে উঁচু করায় এ বিদ্যালয়টির মাঠ নিচু হয়ে পড়ে। মাঠের পানি নিষ্কাশনের জন্য একটি জায়গা থাকলেও প্যাদারহাট সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সাইক্লোন শেল্টার নির্মাণের কারণে তা বন্ধ হয়ে যায়।

Advertisement

ফলে এ বিদ্যালয়ের মাঠের পানি নিষ্কাশনের পথ আটকে যায়। এতে দীর্ঘদিন ধরে বিদ্যালয় মাঠে হাঁটু পরিমাণ পানি জমে রয়েছে। বিদ্যালয়ের গেটের কাছেও জমে রয়েছে পানি।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. শাহজাহান আকন বলেন, হাঁটুপানি পার হয়েই শিক্ষক-শিক্ষার্থীদের বিদ্যালয়ে প্রবেশ করতে হয়। বিরতির সময় শিক্ষার্থীরা কোনো প্রকার খেলা-ধুলা করতে পারছে না। প্রাত্যহিক সমাবেশের বাধ্য-বাধকতা থাকায় শিক্ষার্থীদের নিয়ে বারান্দায় কষ্ট করেই সমাবেশ করতে হয়।

বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ও কাজিরচর ইউনিয়নের চেয়ারম্যান মন্টু বিশ্বাস বলেন, পাশের প্রাথমিক বিদ্যালয়ের সাইক্লোন শেল্টার নির্মাণকাজ চলায় পানি নিষ্কাশনের পথ বন্ধ রয়েছে। অল্প দিনের মধ্যেই পানি নিষ্কাশনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে বিদ্যালয়ের মাঠ খেলা-ধুলা ও সমাবেশের উপযোগী করা হবে।

সাইফ আমীন/এএম/আরআইপি

Advertisement