আন্তর্জাতিক

আশ্রম থেকে বাড়ি ফিরলেন সেই থাই কিশোররা

আশ্রম থেকে বাড়িতে ফিরেছেন গুহা থেকে উদ্ধার হওয়া সেই থাই কিশোর ফুটবলাররা। গুহা থেকে উদ্ধারের পর একটি বৌদ্ধ আশ্রমে তারা সন্ন্যাস ব্রত গ্রহণ করছিলেন। ওয়াইল্ড বোর্স যুব ফুটবল দলের ওই ১১ জন ফুটবলার তাদেরকে গুহা থেকে উদ্ধারের সময় নিহত ডুবুরির স্মৃতির উদ্দেশে এই ব্রত পালন করছিলেন।

Advertisement

তাদের দলের ২৫ বছর বয়সী কোচকে আরো তিনমাস মঠে থাকার নির্দেশ দিয়েছেন সন্ন্যাসীরা। তবে ওই কিশোরদের মধ্যে খ্রিষ্টান ধর্মাবলম্বী হওয়ায় এক কিশোর ব্রতে অংশগ্রহণ করতে পারেননি। কিছুদিন আগেই নাটকীয়ভাবে ওই কিশোর দল এবং তাদের কোচকে উদ্ধার করা হয়। উদ্ধারের আগে তারা দু'সপ্তাহের বেশি সময় ধরে গুহায় আটকা পড়েছিলেন।

সন্ন্যাস ব্রত নেওয়া ওই কিশোরদের বয়স ১১ থেকে ১৭ বছরের মধ্যে। তারা থাইল্যান্ডের মায়ে সাই জেলার উত্তরের একটি মন্দির থেকে বাড়িতে ফিরেছেন। তারা নয়দিন ধরে ওই আশ্রমে অবস্থান করছিলেন। এটি থাইল্যান্ডের পুরুষদের জন্য একটি প্রথা। পুরুষদের কারো যদি কোনো বিপর্যয়ের অভিজ্ঞতা হয় তাহলে তাদের এমনটা করতে হয়।

এই অভিজ্ঞতাকে দলটির জন্য একটি 'আধ্যাত্মিক শুদ্ধি' হিসেবে দেখা হচ্ছে। এছাড়াও তাদের উদ্ধার করতে গিয়ে জীবন দেওয়া সাবেক নেভী সীলের ডুবুুরি সালমান গুনানের জন্য তাদের পরিবারের করা প্রতিশ্রুতি পূরণ করা হিসেবে দেখা হচ্ছে।

Advertisement

টিটিএন/জেআইএম