জাতীয়

দেশের বিস্তীর্ণ অঞ্চলে বন্যার আশঙ্কা

আগস্টে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সে কারণে দেশের বিস্তীর্ণ অঞ্চলে স্বল্প থেকে মধ্যম মেয়াদী বন্যার আশঙ্কা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

Advertisement

দীর্ঘমেয়াদী পূর্বাভাস দিতে আবহাওয়া অধিদফতরের গঠিত বিশেষজ্ঞ কমিটি এই পূর্বাভাস দিয়েছে। আবহাওয়া অধিদফতরে বুধবার কমিটির নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়। অধিদফতরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ এতে সভাপতিত্ব করেন।

বিশেষজ্ঞ কমিটির আগস্টের পূর্বাভাস প্রতিবেদন থেকে জানা গেছে, আগস্টে বাংলাদেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এ মাসে বঙ্গোপসাগরে এক থেকে দুটি মৌসুমী লঘুচাপ সৃষ্টি হতে পারে, এরমধ্যে অন্ততঃ একটি নিম্নচাপে পরিণত হতে পারে।

এছাড়া মৌসুমী বায়ুর সক্রিয়তার প্রভাবে উজানে ভারী বৃষ্টিপাতের কারণে আগস্টের দ্বিতীয় এবং চতুর্থ সপ্তাহে দেশের উত্তরাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল, মধ্যাঞ্চল, উত্তর-পূর্বাঞ্চল এবং দক্ষিণ পূর্বাঞ্চলের জেলাগুলোর বিভিন্ন স্থানে স্বল্প থেকে মধ্য মেয়াদী বন্যা হতে পারে।

Advertisement

আবহাওয়া বিভাগ জানিয়েছে, সদ্য শেষ হওয়া জুলাইয়ে সারা দেশে স্বাভাবিক বৃষ্টিপাত হয়েছে। তবে রংপুর ও সিলেট বিভাগে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে।

সমুদবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত

বুধবার আবহাওয়ার সতর্কবার্তায় বলা হয়েছে, উত্তর বঙ্গোপসাগর ও কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপের তারতম্যের আধিক্য বিরাজ করছে। তাই উত্তর বঙ্গোপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরগুলোর উপর দিয়ে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

এজন্য চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

Advertisement

একইসঙ্গে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি এসে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। সেই সঙ্গে তাদের গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে। আবহাওয়া বিভাগ জানিয়েছে, মৌসুমী বায়ু (বর্ষা) বাংলাদেশের উপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

সক্রিয় মৌসুমী বায়ুও কারণে মধ্য শ্রাবণে প্রায় সারা দেশেই বৃষ্টি হচ্ছে।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, খুলনা, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী এবং ময়মনসিংহ বিভাগের অনেক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে।

এ সময়ে সারা দেশের দিনের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতরের তথ্য অনুযায়ী, বুধবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সিলেটে ৩৪ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস, সর্বনিম্ন তাপমাত্রা ছিল হাতিয়াতে ২৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

সন্ধ্যা ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে মাদারীপুরে, সেখানে ৭৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ সময়ে ঢাকায় ৩ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আরএমএম/জেএইচ/এমএস