খেলাধুলা

হার দিয়েই শুরু লোপেতেগুই-ভিনিসিয়াসের রিয়ালের

উল্লেখ করার মত কোনো টুর্নামেন্ট নয়। এটাকে বলে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়নশিপ কাপ। ইউরোপিয়ান ক্লাবগুলোর মৌসুম শুরুর প্রস্তুতি নেয়া হয় এই টুর্নামেন্টের মধ্য দিয়েই। প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক এই টুর্নামেন্টে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে অভিষেক হলো রিয়াল মাদ্রিদে আসা ব্রাজিলিয়ান বিস্ময় বালক ভিনিসিয়াস জুনিয়রের। এই ম্যাচ দিয়ে অভিষেক হলো রিয়াল কোচ হুলেন লোপেতেগুইয়ের।

Advertisement

তবে দুঃখের বিষয় হলো, অভিষেকেই পরাজয় বরণ করতে হলো লোপেতেগুই এবং ভিনিসিয়াস জুনিয়রকে। মার্কিন যুক্তরাষ্ট্রের মিয়ামিতে অনুষ্ঠিত এই ম্যাচে ম্যানইউর কাছে ২-১ গোলে পরাজয় বরণ করেছে রিয়াল মাদ্রিদ।

মিয়ামির হার্ড রক স্টেডিয়ামে প্রায় ৬৫ হাজার দর্শক উপস্থিত হয়েছিল রিয়াল মাদ্রিদ আর ম্যানইউর খেলা দেখার জন্য। ক্রিশ্চিয়ানো রোনালদো এবং জিনেদিন জিদান পরবর্তী যুগটা রিয়াল মাদ্রিদ কিভাবে সামলে নেয়, কিভাবে শুরু করে সেটাই ছিল দেখার বিষয়। তবে সবার দৃষ্টির কেন্দ্রবিন্দুতে ছিলেন কোচ হুলেন লোপেতেগুই আর ভিনিসিয়াস জুনিয়র। শেষ পর্যন্ত যদিও ভক্ত-সমর্থকদের হতাশই হতে হয়।

ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপে আগের ম্যাচেই লিভারপুলের কাছে ৪-১ ব্যবধানে হারতে হয়েছিল ম্যানইউকে। যে কারণে, ওই ম্যাচের পর ম্যানইউ কোচ হোসে মরিনহো দলের খেলোয়াড়দের তুমুল সমালোচনা করেছিলেন। একই সঙ্গে ক্লাব কর্তৃপক্ষের প্রতি এক হাত নিতেও ভুল করেননি। কারণ, দলবদলের বাজারে এবার ম্যানইউ ছিল পুরোপুরিই নিষ্প্রভ।

Advertisement

দু’দলের গোল তিনটিই হলো প্রথমার্ধে। ১৮ মিনিটে গোলের তালা খোলেন আলেক্সিস সানচেজ। ২৭ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অ্যান্ডার হেরেরা। প্রথমার্ধ শেষ হওয়ার ঠিক আগ মুহূর্তে (৪৫+৩ মিনিটে) রিয়ালের হয়ে একটি গোল শোধ করেন করিম বেনজেমা।

ব্রাজিলের বিস্ময় বালক ভিনিসিয়াস জুনিয়রকে ম্যাচের ৬৫ মিনিট পর্যন্ত খেলান রিয়াল কোচ লোপেতেগুই। তবে, প্রথম ম্যাচে খুব বেশি মনে রাখার মত পারফম্যান্স দেখাতে পারেননি ভিনিসিয়াস। মাত্র ১৮ বছর বয়সী সদ্য কৈশোর পার হওয়া ফুটবলারের পরিণত হতে আরও অনেক সময় বাকি- এটাই বোঝা গেলো ম্যানইউর বিপক্ষে এই ম্যাচে।

প্রথমার্ধের পর গ্যারেথ বেলকে এবং তার কিছুক্ষণ পর করিম বেনজেমাকে তুলে নেয়ার পর রিয়ালের খেলায় কিছুটা গতি ফিরে আসে; কিন্তু রিয়াল মাদ্রিদের প্রতিটি চেষ্টা থমকে দাঁড়ায় ডেভিড ডি গিয়ার সামনে এসে।

আইএইচএস/জেআইএম

Advertisement