বিনোদন

জন্মদিনে মিনা কুমারীকে গুগল ডুডলের শ্রদ্ধা

স্কুলে যাওয়া হয়নি তার। পরিবারের জন্য অর্থ জোগাতে মাত্র সাত বছর বয়সেই অভিনয়ের জগতে পা রাখতে হয়। মাত্র আটত্রিশ বছরের জীবনে কবি ও অভিনেত্রী হিসেবে নিজেকে নিয়ে গিয়েছিলেন অনেক উচ্চতায়। কিংবদন্তি এই অভিনেত্রীর নাম মিনা কুমারী। তিনি নায়িকা হিসেবে তিনি প্রতিষ্ঠা পান ‘বায়জু বাওড়া’ সিনেমা দিয়ে। এ সিনেমা দিয়েই প্রথম ফিল্মফেয়ার পুরস্কার পান এই অভিনেত্রী। আজ ১ আগস্ট, বুধবার কিংবদন্তি অভিনেত্রী মিনা কুমারীর ৮৫তম জন্মবার্ষিকী।

Advertisement

বিশেষ এ দিনটিতে প্রয়াত অভিনেত্রীকে এক বিশেষ ডুডলের মাধ্যমে শ্রদ্ধা জানিয়েছে গুগল। ১৯৩৩ সালের ১ আগস্ট ভারতে জন্মগ্রহণ করেন অভিনেত্রী মিনা কুমারী। তার প্রকৃত নাম মাহজাবিন।পরবর্তীতে এই মাহজাবিনই হয়ে ওঠেন বলিউড অভিনেত্রী। তবে শুধু অভিনয়ই নয়, নাজ ছদ্মনামে নিয়মিত কবিতাও লিখতেন মিনা।

অভিনেত্রী হিসেবে মিনা কুমারীর পথ চলা শুরু হয়েছিল ১৯৩৯ সালে সাত বছর বয়সে ‘ফারজানদ-এ-ওয়াতন’ সিনেমায় বেবি মিনা নামে। এরপর মিনা ১৯৪৯ সালে ‘বীর ঘাতক’ সিনেমায় প্রথম নায়িকা চরিত্রে অভিনয় করেন। তারপর আর পেছন ফিরে তাকাতে হয়নি অভিনেত্রীকে। ১৯৩৯ থেকে ১৯৭২ সাল পর্যন্ত তার অভিনয় জীবনে তিনি ৯০টির বেশি চলচ্চিত্রে অভিনয় করেন।

তবে তার এই পথ চলা মোটেই সহজ ছিল না। দ্বিতীয় সন্তানও কন্যা হওয়ায় হতাশ হয়েছিলেন বাবা আলি বক্স। তার মনের মধ্যে শুধু একটাই প্রশ্ন ছিল, দরিদ্র পরিবারে কে রোজগার করবে? শিশুর জন্মের পর ডাক্তারকে পর্যন্ত দেওয়ার মতো টাকা ছিল না। ঠিক করলেন মেয়েকে অনাথ আশ্রমে রেখে আসবেন। করলেনও তাই। কোথাও বোধহয় মানবিকতা বেঁচে ছিল। কিছুক্ষণ পরেই কন্যাকে ফিরিয়ে নিয়ে আসেন। এভাবেই জীবন যাত্রা শুরু হয়েছিল ভারতীয় সিনেমার ট্র্যাজেডি কুইনের।

Advertisement

এমএবি/এলএ/আরআইপি