বিনোদন

চিত্রনায়িকা অরুণা বিশ্বাসের জন্মদিন আজ

অরুণা বিশ্বাস, বাংলাদেশের চলচ্চিত্রের জনপ্রিয় এক নাম। চলচ্চিত্রে তার উপস্থিতি সবসময় দর্শককে মুগ্ধতা দিয়েছে। বর্তমানে চলচ্চিত্রে অভিনয়ের পাশাপাশি টিভি নাটকেও অভিনয় করছেন এই গুণী শিল্পী। শুধু অভিনয়ের প্রতি অগাধ ভালোবাসার কারণেই কানাডার মতো দেশে জীবনের অপার সম্ভাবনাকে উড়িয়ে দিয়ে ঢাকায়ই থাকছেন নন্দিত অভিনেত্রী অরুণা।

Advertisement

আজ ১ আগস্ট তার জন্মদিন। জীবনের বিশেষ এই দিনটিতে তিনি প্রিয় মানুষ ও ভক্তদের শুভেচ্ছায় ভাসছেন। অরুণা বুধবার (১ আগস্ট) বলেন, ‘জন্মদিন সবসময়ই বিশেষ। অনেক কিছু নতুন করে ভাবায়। অনেকেই মোবাইলে খোঁজ নিচ্ছেন, শুভেচ্ছা জানাচ্ছেন ভালো লাগছে। ফেসবুকেও অনেক শুভেচ্ছা পাচ্ছি।’

তিনি আরও বলেন, ‘আমার একমাত্র সন্তান শুদ্ধ আছে আমার সঙ্গে। তাকে ঘিরেই কাটবে আমার এবারের জন্মদিন। তেমন কোনো পরিকল্পনা নেই। তবে সবার কাছে আশীর্বাদ চাই ঈশ্বর যেন আমাকে ভালো রাখেন, সুস্থ রাখেন। আমি যেন আমার ছেলের ভবিষ্যৎটা নিশ্চিত করে যেতে পারি।’

চিত্রনায়িকা অরুণা বিশ্বাসের চলচ্চিত্রে অভিষেক ঘটে ১৯৮৪ সালে। নায়করাজ রাজ্জাক পরিচালিত ‘চাপাডাঙার বউ’ ছবিতে বাপ্পারাজের সঙ্গে জুটি বেঁধে তিনি চলচ্চিত্রে হাজির হন। তারপর থেকেই সাফল্যের পথ পাড়ি দিয়েছেন। ক্যারিয়ারে ইলিয়াস কাঞ্চন, রুবেল, মান্নাসহ দেশ বরেণ্য আরও অনেক নায়কের সঙ্গেই জুটি বেঁধেছেন তিনি।

Advertisement

এই অভিনেত্রী জন্মেছেন সংস্কৃতিমনা এক পরিবারে। তার বাবা প্রয়াত অমলেন্দু বিশ্বাস ছিলেন ষাটের দশকে একজন জাঁদরেল যাত্রানট। তদানীন্তন পূর্ব পাকিস্তানে তার অসাধারণ অভিনয়ের স্বাক্ষর রয়েছে যেসব যাত্রাপালায় সেগুলো হল : জালিয়াত, প্রতিশোধ, সোহ্রাব-রুস্তম, রাজ সন্ন্যাসী, চন্দ্র শেখর, গৃহলক্ষ্মী, চাঁদ সুলতানা ও দোষী কে। ’৬৯-এর গণঅভ্যুত্থানের সময় তিনি যাত্রার আসরে নিয়ে আসেন বিপ্লবী পালা ‘একটি পয়সা’। মুক্তিযুদ্ধের সময় পশ্চিমবঙ্গের বিখ্যাত যাত্রাদল নট্ট কোম্পানিতে বিশিষ্ট নট ও নাট্যকার মহেন্দ্র গুপ্তের সান্নিধ্যে অভিনয় করেন তিনি।

অরুণা বিশ্বাসের মা জোৎস্না বিশ্বাসও বাংলাদেশের মঞ্চ নাটক ও যাত্রাপলা শিল্পের একজন কিংবদন্তি। তিনি প্রায় ৩০০টিরও বেশি যাত্রাপালায় অভিনয় করেছেন এবং ২০টি যাত্রা পরিচালনাও করেছেন। যাত্রায় অভিনয়ের জন্য ১৯৭৭ সালে তিনি ‘যাত্রা সম্রাজ্ঞী’ খেতাব লাভ করেন। আর মঞ্চ ও যাত্রায় অবদানের জন্য বাংলাদেশ সরকার তাকে ২০১১ সালে একুশে পদকে ভূষিত করেছে।

বলা বাহুল্য, মৌলিক গল্প ও চিত্রনাট্যের অভাবে ভুগছে চলচ্চিত্র ইন্ডাস্ট্রি। আজকাল গুণী সিনিয়র শিল্পীদের প্রায় সবাই চলচ্চিত্র অভিনয় থেকে দূরে রয়েছেন। দূরে আছেন অরুণা বিশ্বাসও। তার দেখা কালেভদ্রে পাওয়া যায় ছোট পর্দায়।

আগামী ঈদের জন্য এখন পর্যন্ত একটি মাত্র ঈদ ধারাবাহিকেই অভিনয় করেছেন তিনি। ছয় পর্বের এই ঈদ ধারাবাহিকের নাম ‘সময়টা আমাদের’। এটি নির্মাণ করেছেন মোহন খান। এতে অরুণা বিশ্বাস জানু চরিত্রে অভিনয় করেছেন। আসছে ঈদে এটি এটিএন বাংলায় প্রচার হবে।

Advertisement

অরুণা বিশ্বাস অভিনীত মুক্তিপ্রাপ্ত সর্বশেষ চলচ্চিত্র হচ্ছে মনতাজুর রহমান আকবর পরিচালিত ‘দুলাভাই জিন্দাবাদ’।

এলএ/এমএস