লাইফস্টাইল

যেসব ভুলে অ্যালার্জি বাড়ে

অ্যালার্জি মানেই যন্ত্রণা। এই যন্ত্রণা থেকে মুক্তি পেতে অনেকেই অনেককিছু করে থাকেন। কিন্তু অনেক সময় কিছু ভুলের কারণে অ্যালার্জির সমস্যা আরও বেড়ে যায়। চলুন জেনে নেই সেই ভুলগুলো কী এবং কীভাবে তা থেকে দূরে থাকবেন।

Advertisement

আরও পড়ুন: খাওয়ার পরে মিষ্টি খাওয়া ভালো না খারাপ?

অ্যালার্জির কারণ না জেনেই যদি ওষুধ খাওয়া হয় সেক্ষেত্রে উল্টে ক্ষতির সম্ভাবনাই বেশি। তাই শুরুতেই চিকিৎসকের পরামর্শ নিন। পরীক্ষা করিয়ে আগে নিশ্চিত হয়ে নিন আপনার অ্যালার্জি ঠিক কী ধরণের। এরপর সে অনুযায়ী ব্যবস্থা নিন।

ঘরে যথেষ্ট আলো-বাতাসের ব্যবস্থা করতে অ্যালার্জির রোগীরাও জানালা হাট করে খুলে দেন। কিন্তু এর ফলে বিভিন্ন ফুলের পরাগরেণু বা ধুলোবালি ঢুকে পড়ে অ্যালার্জির সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

Advertisement

অ্যালার্জির সমস্যা থাকলে কিছু ফল বা সবজি খেলে সমস্যা অনেক বেড়ে যায়। মুখে এবং গলায় চুলকানি, অস্বস্তি দেখা দেয়। কখনও এই সব খাবার কাটাকাটি করলে, ধুতে গেলে বা রান্না করতে গেলেও অ্যালার্জির সমস্যা বাড়তে পারে। যেসব খাবারে আপনার অ্যালার্জি, তা থেকে দূরে থাকুন।

যতটা সম্ভব পরিষ্কার থাকা উচিত। শুধু তাই নয়, বাইরে থেকে এসে মাথার চুল ধুয়ে ফেলাটাও জরুরি। নয়তো চুলে লেগে থাকা ধুলাবালি বালিশেও লেগে যাবে এবং সেই বালিশে ঘুমালে অ্যালার্জির সমস্যা আরও বেড়ে যেতে পারে।

আরও পড়ুন: আক্কেল দাঁত ব্যথা হলে কী করবেন?

অ্যালার্জির সমস্যায় চিকিৎসকের দেয়া নাসাল স্প্রে ব্যবহারের ক্ষেত্রে অনেকেই নিয়ম মেনে চলেন না। নাসাল স্প্রের অতিরিক্ত ব্যবহারের ফলে নাকের ভেতরের অংশে এবং সাইনাসে মারাত্মক ক্ষতি হতে পারে।

Advertisement

এইচএন/পিআর