দেশজুড়ে

জয় পেয়েছেন সেই নাদিরা বেগম

ছেলে ভ্যান চালাত আর মা মাইকিং করে নিজের প্রচারণা করে ভোট চাইতেন। ভোটের মাঠে সবাই যখন দলবেঁধে ঘুরেছেন তখন ভিন্ন চিত্র ছিল নাদিরা বেগমের। পোস্টার টানিয়েছেন নিজ হাতে। ছেলেকে নিয়েই ভোর থেকে রাত পর্যন্ত ভোটারদের দরজায় দরজায় কড়া নেড়েছেন তিনি।

Advertisement

নাদিরা বেগম এবার রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে ৮নং সংরক্ষিত ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী ছিলেন। নির্বাচনে জয় পেয়েছেন তিনি। ওই ওয়ার্ডে ছয়জন প্রার্থীকে পেছনে রেখে জয় পেয়েছেন নাদিরা বেগম।

বিয়ের কয়েক বছর পর স্বামীকে হারান নাদিরা। সেই থেকে একাই পথচলা তার। নাদিরা বেগম নগরীর রামচন্দ্রপুর এলাকার মকবুল হোসেনের মেয়ে। তার একমাত্র ছেলে শাহারিয়ার আহমেদ স্বপ্নীল নগরীর ইসলামী গবেষণা কেন্দ্র মডেল স্কুলের নবম শ্রেণির শিক্ষার্থী।

মাত্র ৬০ হাজার টাকা নিয়ে ভোটের মাঠে নেমেছিলেন নাদিরা। এর মধ্যে ২০ হাজার টাকা বোনের কাছ থেকে ধার নিয়েছিলেন। নিজের রাজহাঁস বিক্রি করে বাকি টাকা জোগাড় করেছেন তিনি।

Advertisement

স্থাবর সম্পত্তি বলতে পৈত্রিক সূত্রে পাওয়া ৮ শতাংশ জমি রয়েছে তার। নগদ ৬০ হাজার টাকা ছাড়াও তার ফ্যান, মোবাইল এবং দুটি খাট রয়েছে অস্থাবর সম্পত্তির ঘরে। প্রতি মাসে গড়ে তিন হাজার টাকা করে আয় করেন জীবন সংগ্রামী এই নারী।

জানা গেছে, গত তিন সিটি নির্বাচনে কাউন্সিলর পদে অংশ নিয়েছিলেন নাদিরা বেগম। কিন্তু একবারও নির্বাচিত হতে পারেননি। প্রতিবারই অল্প ভোটের ব্যবধানে হেরেছেন। এ ব্যবধান গড়ে দিয়েছিল টাকা।

নাদিরা বেগম বলেন, অর্থের অভাবে ভালোভাবে প্রচারণায় নামতে পারিনি। কিন্তু বরাবরই এলাকার মানুষের সমর্থন পেয়েছি। এবার জয়ের ব্যাপারে আশাবাদী ছিলাম।

এফএ/পিআর

Advertisement