অর্থনীতি

মুদ্রানীতি : ডিএসইর অভিনন্দন

চলতি অর্থবছরের (২০১৮-১৯) প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক। ঘোষিত মুদ্রানীতি পুঁজিবাজার সম্প্রসারণ তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে বলে মনে করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) কর্তৃপক্ষ। এ জন্য ডিএসইর পক্ষ থেকে বাংলাদেশ ব্যাংককে অভিনন্দন জানানো হয়েছে।

Advertisement

মঙ্গলবার (৩১ জুলাই) বেলা সাড়ে ১১টায় নতুন অর্থবছরের প্রথমার্ধের মুদ্রানীতি ঘোষণা করেন গভর্নর ফজলে কবির। এরপর বিকাল সোয়া ৫টায় ডিএসইর এক বিবৃতিতে বাংলাদেশ ব্যাংককে অভিনন্দন জানানো হয়।

বিবৃতিতে উল্লেখ করা হয়, ঘোষিত মুদ্রানীতিতে পুঁজিবাজারকে কর্পোরেট গ্রাহক ও প্রবাসী বাংলাদেশির কাছে আরও গ্রহণযোগ্য ও বিনিয়োগে আকৃষ্ট করার প্রয়াসে ঢাকা স্টক এক্সচেঞ্জ বাংলাদেশ ব্যাংককে আন্তরিক অভিনন্দন জানাচ্ছে। মুদ্রানীতিতে বাংলাদেশ ব্যাংকের সমর্থনের মাধ্যমে পুঁজিবাজারের সম্প্রসারণ তথা সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখবে।

এতে বলা হয়, গত অর্থবছরের শেষের দিকে ব্যাংকগুলোর বিধিবদ্ধ জমার অনুপাত বা সিআরআর এবং বাংলাদেশ ব্যাংক থেকে রোপ সুদহার কমিয়ে আনা হয়। এ ছাড়া সরকারি সংস্থার তহবিল বেসরকারি ব্যাংকে রাখার সুযোগ বৃদ্ধির মাধ্যমে বেসরকারি ব্যাংকগুলোর তারল্য প্রবাহে উন্নতি হয়।

Advertisement

মুদ্রানীতিতে তারল্য প্রবাহ উন্নয়নের মাধ্যমে আর্থিক স্থিতিবস্থার সহায়তার প্রতি জোর দেয়া হয়েছে উল্লেখ করে বলা হয়েছে, সম্প্রতি চীনের কনসোর্টিয়াম সাংহাই স্টক এক্সচেঞ্জ ও শেনজেন স্টক এক্সচেঞ্জ ডিএসইর কৌশলগত বিনিয়োগকারী হয়েছে। এর ফলে পুঁজিবাজারের সক্ষমতা বৃদ্ধি পাবে এবং উন্নয়ন ত্বরান্বিত হবে। আর্থিক ব্যবস্থার প্রবৃদ্ধির ভারসাম্যের জন্য বন্ড মার্কেটকে আরও বৃহত্তর ভূমিকা রাখতে হবে যা বাংলাদেশ বিনিয়োগ এবং প্রবৃদ্ধির গতিপথকে উন্নিত করবে।

এমএএস/এএইচ/পিআর