আন্তর্জাতিক

ফেসবুকে পোস্ট, ফিলিস্তিনি কবির কারাদণ্ড

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে নিজের লেখা একটি কবিতা পোস্ট করার দায়ে ফিলিস্তিনের নারী কবি দারিন তাতৌরকে পাঁচ মাসের কারাদণ্ড দিয়েছেন দেশটির একটি আদালত। মঙ্গলবার ৩৬ বছর বয়সী ইসরায়েলি নাগরিক তাতৌরকে ফিলিস্তিনের নাজারেথ জেলা আদালত ওই সাজা দেন।

Advertisement

ফিলিস্তিনে বসবাসরত ইসরায়েলি এই কবি এর আগে তিন বছর ধরে সেখানে গৃহবন্দী ছিলেন। চলতি বছরের মে মাসে ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের ছবিতে নিজের কবিতা ব্যবহার করে ফেসবুক এবং ইউটিউবে ভিডিও পোস্ট করেন তিনি। এ ঘটনায় ফিলিস্তিনের আদালতে সন্ত্রাসবাদে উসকানি দেয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হন তাতৌর।

২০১৫ সালের অক্টোবরে নাজারেথের কাছের রেইনাহ এলাকার গালিলি গ্রামের বাসিন্দা তাতৌর একবার গ্রেফতার হয়েছিলেন। ওই সময় ‘রেসিস্ট মাই পিপল রেসিস্ট দেম’ শিরোনামে একটি কবিতা পোস্ট দেয়ার অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।

তার কবিতার কয়েকটি লাইন :

Advertisement

আমি শান্তিপূর্ণ সমাধানের কাছে হেরে যাবো নাআমার পতাকাকে কখনোই নিচু হতে দেবো না যতক্ষণ না তারা আমার ভূমি থেকে উৎখাত হয়।

‘ইসরায়েলি নাগরিক এই কবি বলেছেন, পুরো বিশ্ব আমার গল্প শুনবে। পুরো বিশ্ব জানবে ইসরায়েলি গণতন্ত্র। শুধুমাত্র ইহুদিদের জন্য এই গণতন্ত্র। শুধুমাত্র আরবরা কারাগারে যাবে। আদালত বলেছেন, আমি সন্ত্রাসবাদে অভিযুক্ত। এটা যদি সন্ত্রাসবাদ হয়, তাহলে আমি বিশ্বকে ভালোবাসার সন্ত্রাসবাদ দিলাম।’

সূত্র : আলজাজিরা।

এসআইএস/এমএস

Advertisement