জাতীয়

মৎস্য সম্পদ উন্নয়নে স্বর্ণপদক পেল কোস্ট গার্ড

মৎস্য সম্পদ উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের স্বীকৃতিস্বরূপ জাতীয় মৎস্য পুরস্কার-২০১৮ এর স্বর্ণপদক পেয়েছে বাংলাদেশ কোস্ট গার্ড।

Advertisement

সোমবার বিকেলে জাতীয় যাদুঘরে কোস্ট গার্ড মহাপরিচালক রিয়ার এডমিরাল আওরঙ্গজেব চৌধুরীর হাতে এই পদক তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী নারায়ন চন্দ্র চন্দ।

পদক প্রাপ্তি পর এক বিবৃতিতে কোস্টগার্ড মহাপরিচালক বলেন, প্রতি বছরের মতো এ বছরও দেশের ইলিশ মাছের উৎপাদন বৃদ্ধিতে জাটকা নিধন প্রতিরোধ অভিযানে প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে বাংলাদেশ কোস্ট গার্ড বাহিনী। কোস্ট গার্ডের ১৬টি জাহাজ ও ১০৩টি বিভিন্ন ধরনের হাইস্পিড বোটও অভিযানে অংশ নেয়। চলতি বছরের প্রথম ৭ মাসে মৎস্য সম্পদ সংরক্ষণের জন্য ১৭ হাজার ৪৮৪টি অভিযান পরিচালনা করে ১৬ কোটি ২০ লাখ ৪৩ হাজার ৯৫০ বর্গমিটার অবৈধ কারেন্ট জাল, ৪ কোটি ৭৭ লাখ ৪৩ হাজার ২০০ বর্গমিটার অন্যান্য জাল, ৪ হাজার ৫২২টি বেহুন্দি ও মশারি জাল, ১ লাখ ২৯ হাজার ২০১ কেজি জাটকা মাছ, ১৩ কোটি ৯১ লাখ ৪৪ হাজার ৫৫৫ পিস চিংড়ি ও ফাইসা পোণা এবং অবৈধ মৎস্য আহরণের ২৭১টি বোট আটক করে। অধিকহারে অভিযান পরিচালনার ফলে চলতি বছরে অবৈধ মৎস্য আহরণের প্রবণতা বহুলাংশে কমে এসেছে। দেশের মৎস্য সম্পদের উন্নয়নে এ ধরনের কার্যক্রম ভবিষ্যতেও অব্যাহত থাকবে।

পদক প্রদান অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য শেখ আফিল উদ্দিন আহমেদ, অতিরিক্ত সচিব অরুণ কুমার মালাকার, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক মো. গোলজার হোসেন, উপ-পরিচালক (মৎস্যচাষ) ড. মো. জিল্লুর রহমান প্রমুখ।

Advertisement

এআর/জেডএ/এমএস