খেলাধুলা

আবারও ভারতের হয়ে খেলবেন কপিল দেব!

২৪ বছর আগে ব্যাট-বল তুলে রেখেছিলেন শো-কেসে। ভারতের জার্সিটা নিজের শরীর থেকে সরিয়ে রেখেছেন দুই যুগ আগে। দুই যুগ পর এসে আবারও ভারতের জার্সি গায়ে পরতে যাচ্ছেন বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেব। ১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বেই প্রথম বিশ্বকাপ জয় করে ভারতীয়রা।

Advertisement

২৪ বছর পর সেই কপিল আবারও জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। তবে এবার আর ক্রিকেট নয়, তিনি খেলবেন গলফ। আগামী অক্টোবরে জাপানে অনুষ্ঠিতব্য এশিয়া প্যাসিফিক সিনিয়র গলফ টুর্নামেন্টে ভারতীয় দলে রয়েছে কপিল দেবের নাম।

ক্রিকেটের বল আর ব্যাট নিয়ে নানা কারিকুরি করার অভ্যাস যা ছিল তাতে তো মরচে পড়রা কথাই। হয়তো বা মুখে মরচে পড়েনি। কারণ, প্রায়ই ক্রিকেট নিয়ে কথা বলেন এবং সংবাদের শিরোনাম হন। কিন্তু ক্রিকেট ব্যাট ছেড়ে ভেতরে ভেতরে কবে পুরোদস্তুর গলফার হয়ে গেছেন কপিল দেব, সেটা জানা ছিল না অনেকেরই।

কিন্তু যখন জানা গেলো, কপিল দেব আবারও ভারতের জার্সি গায়ে মাঠে নামছেন, তখনই তোলপাড় সৃষ্টি হলো। কপিল দেব নিজেও বিস্মিত এবং খুব আশাবাদী ভারতের জার্সি গায়ে নতুন ভুমিকায় তিনি দেশের মান-সম্মান ধরে রাখতে পারবেন। তিনি নিজেই বললেন, ‘এটা তো ক্রিকেটের মত নয়। তবে আমি খুব খুশি যে ভারতের প্রতিনিধিত্ব করার জন্য আবারও ফিরে এসেছি, অন্য কোনো খেলায়। সেটা যাই হোক, দিন শেষে নিজের দেশের প্রতিনিধিত্ব করার চেয়ে বড় কিছু আর হতে পারে না।’

Advertisement

ভারতের সিনিয়র গলফ দলে ৬ সদস্যের দলে কপিল দেব ছাড়াও রয়েছেন সাবেক সেরা অ্যামেচার খেলোয়াড় অমিত লুথরা এবং ঋষি নারিন। জুলাইয়ের শুরুতে গ্রেটার নয়দায় অনুষ্ঠিত অল ইন্ডিয়ান সিনিয়রস গলফ টুর্নামেন্টে দুর্দান্ত ফল করেন কপিল দেব। সে কারণেই তাকে এই টুর্নামেন্টের জন্য বাছাই করে নেয়া হয়।

আইএইচএস/এমএস