খেলাধুলা

কোহলিকে থামানোর উপায় জানালেন ভন

আগস্টের প্রথম দিনে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটে নিজেদের ১০০০তম ম্যাচ খেলবে ইংল্যান্ড। সফরকারীদের বিরুদ্ধে ইংল্যান্ডের প্রধান চ্যালেঞ্জ বলা চলে প্রতিপক্ষের অধিনায়ক বিরাট কোহলিকেই। সাম্প্রতিক সময়ে কোহলির দুর্দান্ত ফর্ম যেকোন দলের জন্যই মাথা ব্যথার কারণ।

Advertisement

ব্যতিক্রম নয় ইংল্যান্ডও। ভারতের বিপক্ষে সিরিজ শুরুর আগেই কোহলিকে নিয়ে শুরু হয়েছে বিস্তর আলোচনা। বিপদজনক হওয়ার আগেই কোহলিকে সাজঘরে ফেরানোর জন্য নানান পরিকল্পনা করছে ইংল্যান্ড। তবে ইংলিশদের সাবেক অধিনায়ক মাইকেল ভন জানিয়ে দিয়েছেন কোহলিকে আউট করার সহজতম উপায়।

ইংলিশ সংবাদ মাধ্যমে নিজের কলামে কোহলিকে থামানোর পথ জানান ভন। তার মতে আক্রমণাত্মক কোহলিকে থামাতে হলে তার সামনের পা’কে লক্ষ্য বানাতে হবে। এমনভাবে বোলিং করতে হবে যাতে কোহলি ড্রাইভ খেলতে গেলেই বল ব্যাটের কোণায় লেগে চলে যায় স্লিপ কর্ডনে।

ভন লিখেন, ‘আপনাকে নিশ্চিত করতে হবে যাতে কোহলির সামনের পা অফসাইডের দিকে এগিয়ে যায়। তখন তার মনে সন্দেহ জাগবে অফস্টাম্পটা কোথায় আছে। স্টাম্প বাঁচাতে সে উইকেটের স্কয়ারে খেলতে চাইবে। এসময়ই দেখা যাবে ব্যাটের বাইরের কোণায় লেগে বল চলে যাবে উইকেটের পেছনে।’

Advertisement

তিনি আরও লিখেন, ‘ওয়ানডে সিরিজে বেশ কয়েকবার এমনটা দেখা গিয়েছে। অফস্টাম্পের বাইরের বলে খুব একটা স্বচ্ছন্দ ছিল না কোহলি। স্টুয়ার্ট ব্রড, জিমি অ্যান্ডারসনের মতো বোলাররা এই কাজে বিশেষ পারদর্শী। এর সাথে যদি বাতাসের সাহায্য পাওয়া যায় তাহলে কোহলির কাজটা আরো কঠিন হবে।’

নিজের এই কলামে ইংল্যান্ডের অধিনায়কের জন্যও নানান পরামর্শ দেন ভন। অতীতের সুখস্মৃতি থেকে অনুপ্রেরণা নিয়ে নির্ভার থেকে ভারতের বিপক্ষে খেলার পরামর্শ দেন সাবেক এই অধিনায়ক।

এসএএস/পিআর

Advertisement