জাতীয়

ডিএনসিসির ২৫৬৭ কোটি টাকার বাজেট ঘোষণা

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) ২০১৮-১৯ অর্থবছরের জন্য রাজস্ব ও উন্নয়ন খাতে মোট ২৫৬৭ কোটি ৪৫ লাখ টাকার বাজেট ঘোষণা হয়েছে।

Advertisement

সোমবার দুপুরে নগরভবনে ডিএনসিসির প্যানেল মেয়র ওসমান গণি এ বাজেট ঘোষণা করেন।

প্যানেল মেয়র জানান, এ অর্থবছরে নিজস্ব উৎস থেকে আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে ৮৫৭ কোটি ২০ লাখ টাকা। সরকারি উন্নয়ন অনুদান হিসাবে ২০০ কোটি টাকা এবং সরকারি ও বৈদেশিক সাহায্যপুষ্ট প্রকল্প থেকে প্রায় ১৩০০ কোটি টাকা পাওয়ার সম্ভাবনা রয়েছে।

চলতি বছরের বাজেটে উন্নয়ন খাতে সর্বমোট ১৯৬২ কোটি ৮০ লাখ টাকা বরাদ্দ রাখা হয়েছে যা মোট বাজেটের প্রায় ৭৬ শতাংশ বলেও জানান তিনি।

Advertisement

ডিএনসিসি ২০১৭-১৮ অর্থবছরের জন্য ২৩৮৪ কোটি ৮০ লাখ টাকার বাজেট ঘোষণা করেছিল। যার সংশোধিত আকার হলো এক হাজার ৬৭৮ কোটি ২১ লাখ টাকা।

এবারের বাজেটে রাজস্ব খাত থেকে ৮৫৭ কোটি ২০ লাখ টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয়েছে। এর মধ্যে কর (হোল্ডিং, পরিচ্ছন্ন, লাইটিং) থেকে ৪০০ কোটি টাকা, বাজার সালামি থেকে ৫০ কোটি টাকা, সম্পত্তি হস্তান্তর কর থেকে ২০০ কোটি টাকা।

২০১৮-১৯ বাজেটে বেতন, পারিশ্রমিক ভাতা খাতে ব্যয় সবচেয়ে বেশি রেখেছে ডিএনসিসি। এ খাতে ব্যয় রাখা হয়েছে ১৭৫ কোটি টাকা। বিদ্যুৎ, জ্বালানি ও পানি খাতে ব্যয় ধরা হয়েছে ৫৮ কোটি ৫০ লাখ টাকা। মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যয় ধরা হয়েছে ২১ কোটি টাকা। মেরামত ও রক্ষণাবেক্ষণ বাবদ ৩০ কোটি ২৫ লাখ টাকা ব্যয় করবে সংস্থাটি।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে ডিএনসিসির প্রধান নির্বাহী মেসবাহুল ইসলাম, অন্যান্য বিভাগের প্রধান ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Advertisement

এএস/এমএআর/পিআর