লাইফস্টাইল

পিরিয়ড অনিয়মিত হলে যা খাবেন

অনিয়মিত পিরিয়ড নিয়ে সমস্যায় ভোগেন অনেক নারীই। অবিবাহিত মেয়েদের মধ্যে বেশি দেখা যায় এই সমস্যা। অনিয়মিত পিরিয়ডের কারণে পরবর্তীতে সন্তান ধারণে সমস্যাসহ আরও নানা রকমের শারীরিক সমস্যা হতে পারে। কিন্তু কী করবেন? রয়েছে দুটি ঘরোয়া উপায়। এর মধ্যে যেকোনো একটি মাত্র ১ মাস মেনে চললেই অনিয়মিত পিরিয়ডের সমস্যা চিরকালের জন্য মিটে যাবে।

Advertisement

আরও পড়ুন: মাছ খেলেও হতে পারে শরীরের ক্ষতি!

আদার নানা গুণ সম্পর্কে আমরা জানি। এটি সর্দি-কাশি সারাতে ভীষণ উপকারী। শুধু তাই নয়, অনিয়মিত পিরিয়ডকে নিয়মিত করতেও এটি কার্যকরী। এক্ষেত্রে প্রথমে ১ কাপ পানি নিন। এতে ১ চা চামচ মিহি আদা কুচি ৫ থেকে ৭ মিনিট ফুটিয়ে নিন। এর সঙ্গে সামান্য চিনি বা মধু যোগ করুন। এই পানীয়টি খাবার খাওয়ার পর দিনে ৩ বার খান। এই মিশ্রণটি ১ মাস নিয়মিত খেতে পারলে অনিয়মিত পিরিয়ডের সমস্যা সহজেই দূর হবে।

আরও পড়ুন: গ্যাস্ট্রিকের সমস্যা চিরতরে দূর করতে যা খাবেন

Advertisement

পিরিয়ড নিয়মিত করতে আরেকটি দারুণ কার্যকরী উপাদান হলো দারুচিনি। এই দারুচিনি ব্যবহার করে ঋতুকালীন ব্যথা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। এক্ষেত্রে এক গ্লাস দুধে আধা চামচ দারুচিনির গুঁড়া যোগ করুন। এর সঙ্গে মধু দিতে পারেন। এই মিশ্রণ পান করুন ৪ থেকে ৫ সপ্তাহ। অনিয়মিত পিরিয়ডের সমস্যা কেটে যাবে। এছাড়াও খেতে পারেন দারুচিনির চা বা প্রতিদিন এক টুকরো করে দারুচিনি চিবিয়ে খেতে পারলেও কাজে দেবে।

এইচএন/এমএস