আন্তর্জাতিক

৩৬০ কোটি টাকা খরচ করে ভুল টানেল

যানজট কমাতে ৪৪ মিলিয়ন ডলার বা প্রায় ৩৬০ কোটি টাকার বেশি খরচ করে পাহাড়েরর ভেতর দিয়ে একটি টানেল নির্মাণ করেছে ক্রোয়েশিয়া সরকার। কিন্তু এখন তারা বুঝতে পারছে না, এই টানেল নিয়ে কী করবে!, কারণ, টানেলটি ভুল পথে তৈরি করা হয়েছে।

Advertisement

আরটিএল ক্রোয়েশিয়ার খবরের বরাত দিয়ে বিবিসির এক সংবাদে জানানো হয়েছে, ওমিস শহরের যানজট কমানোর উদ্দেশ্যে বাইপাস তৈরির জন্য একটি পাহাড়ের ভেতর দিয়ে ওই টানেলটি নির্মাণ করা হচ্ছিল। টানেলটি ওমিস ব্রিজ নামের একটি স্থান দিয়ে মুখ বের হবার কথা, যার ফলে ওমিসের বাসিন্দারা সহজেই উপকূলের সড়কে যেতে পারবেন। একই সঙ্গে শহরের ট্রাফিক জ্যাম কমবে।

তবে ১৪৭১ মিটার টানেল নির্মাণের পর দেখা যায়, সেটি যেখান দিয়ে বেরিয়েছে সেখানে পাহাড়ের একটি খাদ! যার ফলে সামনের দিকে যাওয়ার কোনো পথ নেই।

কর্তপক্ষের এমন কর্মকাণ্ডে ক্ষুব্ধ হয়েছেন ওমিস শহরের বাসিন্দারা। ফ্রানি নামের একজন ব্যাঙ্গ করে বলছেন, ‘এটা তাদের জন্য যেন একটা মজার ব্যাপার। হয়তো তারা ভেবেছে, ওখানে ব্যাটম্যান থাকে। শহরের জন্য যেখানে যানজট, সেখানে কোনো খরচ করা হয়নি, কোনো কাজ করা হয়নি।’

Advertisement

আরটিএল কর্তৃপক্ষ বলছে, শহরের কর্তৃপক্ষ স্বীকার করেছে যে, পুরো প্রকল্পটি তাদের জন্য লজ্জাজনক। গ্রীষ্মের ছুটি শেষ হলেই তারা নতুন করে কাজ শুরু করার কথা ভাবছে।

আরএস/জেআইএম