দেশজুড়ে

রাসিকের কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে নির্বাচনী সরঞ্জাম

রাত পোহালেই রাজশাহী সিটি করপোরেশন (রাসিক) ভোট। ৩০ ওয়ার্ডের ১৩৮ ভোটকেন্দ্রে সকাল ৮টা থেকে শুরু হবে ভোটগ্রহণ। চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত। আর তাই নির্বাচনী সরঞ্জাম বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন।

Advertisement

রোববার বেলা ১১টার পর থেকে নগরীর গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে এসব সরঞ্জাম বিতরণ করা হচ্ছে। প্রত্যেক কেন্দ্রের প্রিজাইর্র্ডিং অফিসারদের এসব ব্যালট, সচ্ছ ব্যালটবাক্স, অমোচনীয় কালিসহ প্রয়োজনীয় উপকরণ বুঝিয়ে দিচ্ছেন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা সৈয়দ আমিরুল ইসলাম।

এ সময় তিনি সাংবাদিকদের জানান, সন্ধ্যার মধ্যেই সব মালামাল কেন্দ্রে কেন্দ্রে পৌঁছে যাবে। পুলিশ ও আনসার সদস্যরাও এর মধ্যে কেন্দ্রে অবস্থান করছেন। নির্বাচনী পরিবেশ সুষ্ঠু রাখতে টহল দিচ্ছেন আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

নির্বাচনের সহকারী রিটার্নিং কর্মকত আতিয়ার রহমান জানান, নির্বাচনে ৫ মেয়র, ১৬০ কাউন্সিলর এবং ৫২ সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী অংশ নিচ্ছেন। এখানকার মোট ভোটার তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। এদের মধ্যে এক লাখ ৬২ হাজার ৫৩ জন নারী ভোটার এবং এক লাখ ৫৬ হাজার ৮৫ জন পুরুষ।

Advertisement

এখানকার ১৩৮টি ভোটকেন্দ্রের এক হাজার ২০টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার দায়িত্বপালন করবেন। এছাড়া প্রতিটি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুইজন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এবার নগরীর বিবি হিন্দু একাডেমি নারী ও পুরুষ ভোটকেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার হবে।

রাসিকের ১৩৮ ভোটকেন্দ্রের ১১৪টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ তালিকায়। বাকি ২৪টি সাধারণ। ২৮ জুলাই মধ্যরাত থেকেই ভোটের নগরীতে তিন স্তরের নিরাপত্তা দেয়া হয়েছে। পুলিশ ও র্যাবের পাশাপাশি ১৫ প্লাটুন বিজিবি দায়িত্বপালন করছে। আরো চার প্লাটুন বিজিবি স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

ফেরদৌস সিদ্দিকী/আরএ/পিআর

Advertisement