আন্তর্জাতিক

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ১০ জন নিহত

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে ১০ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন অন্তত ৪০ জন। হতাহতের সংখ্যা আরও বাড়তে বলে ধারণা করা হচ্ছে। রোববার স্থানীয় সময় ৬টা ৪৭ মিনিটে মাতারাম শহরের ৫০ কি.মি. উত্তর-পূর্বে অবস্থিত পর্যটনকেন্দ্র লোম্বক দ্বীপে ৬ দশমিক ৪ মাত্রার ভূমিকম্প আঘাত হানে।

Advertisement

দ্বীপটিতে ৩ লাখ ১৯ হাজার জনগোষ্ঠীর বসবাস রয়েছে।

জিন-পল ভলকার্ট নামের এক ব্যক্তি জানান, মাথার ওপর যেন কোনো কিছু না পড়ে, সেজন্য আমরা বিছানা ছেড়ে দ্রুত লাফিয়ে পড়ি। পল পুনকেক নামের একটি হোটেলে অবস্থান করছিলেন। ভূমিকম্পে তিনি ঘুম থেকে জেগে ওঠেন।

‘ভূমিকম্পের সময় হোটেলের পুলের পানি সমুদ্রের পানির মতো দুলছিল। ওই ঢেউ ২০ থেকে ৩০ সেকেন্ড স্থায়ী ছিল। তবে এতে হোটেলের কোনো ক্ষয়ক্ষতি হয়নি।’ জানান জিন-পল।

Advertisement

ইন্দোনেশিয়ার দুর্যোগ প্রশমন সংস্থার সুতোপো পুরও নুগ্রোহো নামের একজন মুখপাত্রের উদ্ধৃতি দিয়ে বিবিসি জানায়, ভূমিকম্পে অন্তত ৪০ জন আহত হয়েছেন। এছাড়া ডজনখানেক বাড়িঘরের ক্ষয়ক্ষতি হয়েছে। 

ওই মুখপাত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে কিছু ছবি পোস্ট করেছেন। এতে দেখা যাচ্ছে, বাড়িঘরের দেয়াল ধসে পড়েছে। রাস্তায় রাস্তায় ধ্বংসের স্তূপ।

ইন্দোনেশিয়ার ভূতত্ত্ব এবং আবহাওয়া সংস্থা বলছে, ভূমিকম্পের পর ১১ বার ঝাঁকুনি রেকর্ড করা হয়েছে। তবে ভূমিকম্পে সুনামির সৃষ্টি হয়নি বলে সংস্থাটির মুখপাত্র হ্যারি তির্তো জাতমিকো জানিয়েছেন।

সূত্র: দ্য গার্ডিয়ান, বিবিসি

Advertisement

এসআর/এমএস