প্রবাস

জীবনমুখী কবিতা নিয়ে সিঙ্গাপুরে কবিতা উৎসব

সিঙ্গাপুরে কবিতার স্পর্শে জীবনকে তুলে ধরেছেন একঝাঁক অভিবাসী। মাসব্যাপী সিঙ্গাপুর কবিতা উৎসব আয়োজিত হয় দেশের বিভিন্ন নান্দনিক স্থানে। ২৮ জুলাই বিকেলে এবার উৎসবের অভিবাসী পর্ব আয়োজন করা হয় পুরাতন সংসদ ভবনের আর্ট হাউসে।

Advertisement

উৎসবে ছিল বাংলাদেশ, ভারত, ইন্দোনেশিয়া, ফিলিপাইনের কবিদের কবিতা। ফিলিপাইনের কবি নাইভের সঞ্চালনায় উৎসবের উদ্বোধন করেন সিঙ্গাপুর কবিতা উৎসবের ডাইরেক্টর এরিক ভ্যালি। শুভেচ্ছা বক্তব্য রাখেন অভিবাসী কবিতা প্রতিযোগিতার আয়োজক শিভাজী দাস।

বাংলাদেশের কবি ও অভিবাসী পর্বের আয়োজক জাকির হোসেন খোকনের স্বাগত বক্তব্যের পর একে একে কবিতা পড়েন বাংলাদেশের কবি শরিফ উদ্দিন, মোহর খান, বিকাশ নাথ, মাহবুব হাসান দিপু, এস এম সুমন। ভারতের কবি মাধবান রাম। ফিলিপাইনের কবি রোলিন্দা, জেন, সাই স্পোসো। ইন্দোনেশিয়ার কবি ইউলিয়া ও ফিতরি।

যন্ত্রসংগীতের আবহে অভিবাসীদের কণ্ঠ থেকে উঠে এসেছে সিঙ্গাপুরে অভিবাসীদের স্বপ্নিক পরিভ্রমণ, বেঁচে থাকা, বাঁচিয়ে রাখা, সুখ, সমর, সম্পর্ক ও সাহিত্যের দিনরাত্রী।

Advertisement

কবিতা পাঠের পর মাইগ্রান্ট ব্যান্ডের পরিচালক শাহিনের গানের সঙ্গে নিজাম উদ্দিনের নাচ উৎসবের আমেজে নিয়ে আসে ভিন্নতা

সমাপনী কথায় কবি জাকির হোসেন খোকন সবাইকে ধন্যবাদ জানিয়ে বলেন, সবার ভালোবাসায় ২০১৬ সাল থেকে প্রতিবছর সিঙ্গাপুর কবিতা উৎসবে অভিবাসী কবিদের অংশগ্রহণ এ আয়োজনকে করছে সমৃদ্ধ। কবিতার এই শোভাযাত্রা দীর্ঘজীবী হোক সকলের প্রেরণায়।

মনির আহমদ, সিঙ্গাপুর থেকে

এমআরএম

Advertisement