দেশজুড়ে

জুলুম-অত্যাচার বন্ধ না হলে বরিশাল থেকেই আন্দোলন : সরোয়ার

বরিশাল সিটি কর্পোরেশন নির্বাচনে বিএনপি মনোনীত মেয়র প্রার্থী মজিবর রহমান সরোয়ার বলেছেন, হাইকোর্টের আদেশ মেনে গ্রেফতার বন্ধ করা না হলে এখান থেকেই আন্দোলন-সংগ্রাম শুরু হবে। আমরা নির্বাচন করতে চাই, নির্বাচনে থাকতে চাই। তাই এখনই গ্রেফতার, জুলুম-অত্যাচার বন্ধ হোক।

Advertisement

শনিবার দুপুরে নগরীর সদর রোড দলীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন বিএনপি মনোনীত প্রার্থী মজিবর রহমান সরোয়ার।

তিনি বলেন, আমরা নির্বাচন কমিশনের বক্তব্যে আশ্বস্ত হয়েছিলাম। খুলনা-গাজীপুরের মতো বরিশালে হবে না। এখানে সুষ্ঠু নির্বাচন হবে। কিন্তু একটা বিষয় স্পষ্ট দলীয় সরকারের অধীনে ভোট সুষ্ঠু হবে না। নিরপেক্ষ সরকার ছাড়া মানুষ তাদের ভোটাধিকার পাবে না। তারপরও আমরা সিটি নির্বাচনে অংশগ্রহণ করেছি। হয়তো আওয়ামী লীগের মধ্যে শুভ বুদ্ধির উদয় হবে। আগামী সংসদ নির্বাচনের কথা ভেবে সুষ্ঠু নির্বাচন দেবে। কিন্তু তার প্রতিফলন বরিশালে দেখা যাচ্ছে না।

আওয়ামী লীগ শুরু থেকেই নির্বাচন কমিশনের আইন মানছে না এমন দাবি করে বিএনপি প্রার্থী বলেন, বিভিন্নভাবে তারা নির্বাচনী আইন ভঙ্গ করছে। মোটরসাইকেলের মহড়া চলছে। তিন-চারশ মোটরসাইকেল নিয়ে শোডাউন করছে। অথচ আমার সঙ্গে থাকলেই নেতাকর্মীদের জরিমানা করা হচ্ছে।

Advertisement

প্রচার-প্রচারণায় সমান সুযোগ পাইনি উল্লেখ করে সরোয়ার বলেন, অভিযোগ করেও কোনো সমাধান বা প্রতিকার পাইনি। অনেক এমপি ও মেয়র এখনও বরিশালে অবস্থান করছে। কিন্তু কোনো ব্যবস্থা নিচ্ছে না নির্বাচন কমিশন।

তিনি বলেন, ইসিকে আমরা বলেছি- সংবিধানের ১১৮ ও ১২৬ ধারা অনুযায়ী নির্বাচনের তফসিল ঘোষণার পরে আপনাদের যে ক্ষমতা, সমস্ত প্রশাসন পুলিশ আপনার কথায় চলবে। কিন্তু এখানে হাইকোর্টের আদেশের পরও কেন গ্রেফতার করা হচ্ছে? তিনি আমাকে বলছেন- আমি কথা বলব। কিন্তু প্রসাশনের সঙ্গে আলোচনা নয়, ইসি সুষ্ঠু নির্বাচন চাইলে ওনাদের আদেশে প্রসাশন চলবে। এটা না হলে সুষ্ঠু নির্বাচন হবে না। ইসি আজ্ঞাবহ হলে মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা হবে না। সমস্ত নির্বাচনী ব্যবস্থা ধ্বংস হয়ে যাবে।

সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে বিএনপির সাংগঠনিক সম্পাদক বিলকিস জাহান শিরিন, সাবেক এমপি আবুল হোসেন খান, বরিশাল জেলা বিএনপির সভাপতি এবায়দুল হক চান, সাবেক এমপি মেসবাহ উদ্দিন ফরহাদসহ নগর ও জেলা বিএনপির নেতারা উপস্থিত ছিলেন।

সাইফ আমীন/এএম/আরআইপি

Advertisement