অর্থনীতি

বিনিয়োগকারীদের পছন্দের শীর্ষে লোকসানি কেপিপিএল

গত সপ্তাহজুড়ে পুঁজিবাজারে বিনিয়োগকারীদের কাছে বিনিয়োগের ক্ষেত্রে পছন্দের শীর্ষে ছিল লোকসানে নিমজ্জিত খুলনা প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং লিমিটেড (কেপিপিএল)। ফলে সপ্তাহজুড়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির শেয়ার মূল্যে বড় ধরনের উত্থান ঘটেছে।

Advertisement

অপরদিকে, ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে চলে আসায় একক শ্রেণির বিনিয়োগকারীরা কোম্পানিটির শেয়ারের কিছু অংশ বিক্রি করে দিয়েছেন। ফলে সপ্তাহজুড়ে কেপিপিএলর শেয়ার লেনদেন হয়েছে ১৫ কোটি ৩৯ লাখ টাকা। আর প্রতি কার্যদিবসে গড়ে লেনদেন হয়েছে ৮২ লাখ টাকা।

এদিকে, কোম্পানিটির শেয়ার বিয়োগকারীদের আগ্রহের কেন্দ্র বিন্দুতে চলে আসায় শেয়ার মূল্য বেড়েছে। সপ্তাহজুড়ে কেপিপিএলর শেয়ার মূল্য বেড়েছে ৪৪ দশমিক ২২ শতাংশ। টাকার অঙ্কে বেড়েছে ৬ টাকা ৫০ পয়সা।

সপ্তাহের শেষ কার্যদিবস শেষে কোম্পানিটির প্রতিটি শেয়ারের দাম দাঁড়িয়েছে ২১ টাকা ২০ পয়সা, যা আগের সপ্তাহে শেষ কার্যদিবসে ছিল ১৪ টাকা ৭০ পয়সা।

Advertisement

শেয়ারের এমন দাম বাড়লেও লোকসানে নিমজ্জিত কেপিপিএল গত দুই বছরে বিনিয়োগকারীদের কোনো লভ্যাংশ দিতে পারেনি। ফলে পুঁজিবাজারের পঁচা কোম্পানি বা ‘জেড’ গ্রুপে স্থান হয়েছে কোম্পানিটির।

২০১৪ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার পর মাত্র তিন বছরের মাথায় এসে ২০১৭ সালে কোম্পানিটি সাময়িকভাবে উৎপাদন কার্যক্রম বন্ধের ঘোষণা দেয়। কাঁচামাল সংকটের কারণে উৎপাদন বন্ধের সিদ্ধান্ত নেয়া এই প্রতিষ্ঠানটি এখনও উৎপাদনে ফিরতে পারেনি। তবে সম্প্রতি ডিএসইর এক নোটিশের জবাবে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষ জানিয়েছে, নতুন করে উৎপাদনে যেতে দুই মাস সময় লাগবে।

এদিকে কেপিপিএলর পরে গত সপ্তাহে বিনিয়োগকারীদের পছন্দের তালিকায় ছিল পদ্মা ইসলামী লাইফ। সপ্তাহজুড়ে কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ৩৩ দশমিক ৬৭ শতাংশ। এর পরেই রয়েছে ড্রাগন সোয়েটার। সপ্তাহজুড়ে এই কোম্পানিটির শেয়ার দাম বেড়েছে ২১ দশমিক ৫৫ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে বিনিয়োগকারীদের আগ্রহের শীর্ষ ১০ কোম্পানির তালিকায় থাকা সিমটেক্স ইন্ডাস্ট্রিজের ১৯ দশমিক ৪২ শতাংশ, সায়হাম টেক্সটাইলের ১৯ দশমিক ২৩ শতাংশ, আইটিসির ১৮ দশমিক ৪৮ শতাংশ, অ্যাকটিভ ফাইনের ১৭ দশমিক ৩১ শতাংশ, সায়হাম কটনের ১৬ দশমিক ৯৯ শতাংশ, গ্লোব হেবি কেমিক্যালের ১৬ দশমিক ৯৭ শতাংশ এবং এএফসি এগ্রোর ১৪ দশমিক ৪৭ শতাংশ দাম বেড়েছে।

Advertisement

এমএএস/এসআর/এমএস