প্রবাস

জাপানের স্বাস্থ্যসেবা পদ্ধতি অনুসরণীয় : জাহেদ মালেক

 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ বিষয়ক প্রতিমন্ত্রী জাহেদ মালেক বলেছেন, কমিউনিটি স্বাস্থ্যসেবায় জাপানের পদ্ধতি অনুসরণীয়। প্রতিমন্ত্রীর নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন পরিদর্শন ও অভিজ্ঞতা অর্জনে জাপানে অবস্থান করছেন।

Advertisement

স্ট্রেন্দেনিং হেলথ সিস্টেম থ্রু অর্গানাইজিং কমিউনিউটি প্রকল্পের আওতায় নন-কমিউনিক্যাল ডিজিজ কন্ট্রোল নামক এই এক্সপোজার ভিজিট শেষে তিনি এসব কথা বলেন।

শিক্ষাসফর বিষয়ে প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাস্থ্যসেবা উন্নয়নে কমিনিউটিকে সম্পৃক্ত করার উদ্দেশ্য নিয়ে প্রকল্পটি পরিচালিত হচ্ছে। আর সামাজিক কাজে এবং স্বাস্থ্যসেবার মান উন্নয়নে কমিনিউটিকে সম্পৃক্ত করার জন্য জাপানই উৎকৃষ্ট উদাহরণ।

প্রতিমন্ত্রীর নেতৃত্বে প্রতিনিধি দলটি জাইকার ভাইস প্রেসিডেন্ট তাকাও তোদার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় প্রতিমন্ত্রী ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালকে পুনস্থাপন করার কাজে জাইকার সহযোগিতা কামনা করেন।

Advertisement

বিশেষজ্ঞ ড. তোবে তাদের জাপানে স্বাস্থ্যসেবা, জাতীয় বীমা পদ্ধতি এবং নারসিং কেয়ার সম্পর্কে বর্ণনা করেন। এছাড়া জাইকা সেন্টারে বাংলাদেশে মেডিকেল যন্ত্রপাতি সরবরাহকারী জাপানি প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করেন।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা আলোচনায় অংশ নেন এবং তিনি জাপানি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগের সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

প্রতিনিধি দলটি গত ২৪ জুলাই জাপানের সাকু শহরের হাসপাতাল, নারসিং কেয়ার সেন্টার ও স্বাস্থ্যসেবা পদ্ধতি এবং কমিউনিটি ভিত্তিক স্বাস্থ্য পরিচর্যা পদ্ধতি পরিদর্শন করেন।

এছাড়া ২৫ জুলাই দলটি ওবু শহরের স্বাস্থ্যসেবা সংক্রান্ত বিভিন্ন কার্যক্রম পর্যবেক্ষণ করেন। জাপানের ৬ষ্ঠ স্বাস্থ্যকর শহর ওবুর মেয়র হিদেতো ওকামুরার সঙ্গে প্রতিমন্ত্রীর বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।

Advertisement

এমআরএম