জাতীয়

বিসিক শিল্পনগরীর কাজ দ্রুত শেষ করতে ডিসিদের নির্দেশ

নির্মাণাধীন বিসিক শিল্পনগরীর কাজ দ্রুত শেষ করতে জেলা প্রশাসকদের (ডিসি) নির্দেশনা দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু।

Advertisement

বুধবার (২৫ জুলাই) সচিবালয়ের মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলন-২০১৮ উপলক্ষে আয়োজিত চতুর্থ অধিবেশনে তিনি এ নির্দেশনা দেন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ। এতে শিল্পসচিব মোহাম্মদ আব্দুল্লাহ্, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বিভিন্ন সংস্থা/কর্পোরেশনের প্রধান, মহিলা ও শিল্প বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকরা উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, এলাকাভিত্তিক শিল্প সম্ভাবনা বিবেচনা করে বিসিক বর্তমানে বিভিন্ন জেলায় ৩৪টি শিল্পনগরী স্থাপন করছে। এরমধ্যে জমি অধিগ্রহণে ধীরগতিসহ নানাবিধ কারণে কয়েকটি শিল্পনগরীর বাস্তবায়ন বিলম্বিত হচ্ছে। এসব সমস্যা সমাধানে কার্যকর প্রশাসনিক উদ্যোগ গ্রহণ করতে তিনি সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের পরামর্শ দেন।

Advertisement

তিনি বলেন, দেশব্যাপী সুষ্ঠু সার ব্যবস্থাপনা নিশ্চিতে ১৩টি নতুন বাফার গুদাম নির্মাণ হচ্ছে। পরবর্তীতে আরও ৩৪টি বাফার গুদাম নির্মাণ হবে। বর্তমানে বিসিআইসির কাছে পর্যাপ্ত ইউরিয়া মজুদ রয়েছে। আসন্ন মিনি পিক সিজনে সারের কোনো সংকট হবে না।

পরে সাংবাদিকদের শিল্পমন্ত্রী বলেন, রাষ্ট্রায়ত্ত চিনিকলে উৎপাদন বাড়াতে মাড়াই মৌসুমে চাষিরা যাতে চিনিকলে পর্যাপ্ত পরিমাণে আখ সরবরাহ করে, সেজন্য কৃষকদের উদ্বুদ্ধ করতে জেলা প্রশাসকদের নির্দেশনা দেয়া হয়েছে। একই সঙ্গে চিনিকল জোনে পাওয়ার ক্রাসারের মাধ্যমে অবৈধভাবে গুঁড় তৈরি বন্ধ করতে বিদ্যমান আইনের কঠোর প্রয়োগের জন্য জেলা প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। রাষ্ট্রায়ত্ত কারখানাগুলোর বেদখলকৃত জমি উদ্ধারে কার্যকর উদ্যোগ নিতে জেলা প্রশাসকদের নির্দেশ দেয়া হয়েছে।

এসআই/এএইচ/জেআইএম

Advertisement