প্রবাস

শিগগিরই জুরিখে কনস্যুলেট সেবা চালু

প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বলেছেন, অচিরেই জুরিখে কনস্যুলেট সেবা প্রদান করা হবে। মঙ্গলবার বিকেলে সুইজারল্যান্ডের জুরিখের একটি কমিউনিটি হলে সুইজারল্যান্ড আওয়ামী লীগের আয়োজনে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ কথা বলেন।

Advertisement

এ সময় মন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের বৈধপথে রেমিট্যান্স পাঠানোসহ ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সদস্যদের প্রতি আহ্বান জানান।

মতবিনিময় সভায় মন্ত্রী প্রবাসী বাংলাদেশিদের অবদানের কথা স্বীকার করে বলেন, দেশের আর্থ-সমাজিক উন্নয়নে প্রবাসীরা যে অবদান রাখছে তা বাংলাদেশের জনগণ মনে রাখবে।

দেশের মায়া ত্যাগ করে প্রবাসী বাংলাদেশিরা বিদেশে পড়ে আছেন। তাদের কষ্টার্জিত রেমিট্যান্স দেশে পাঠাচ্ছেন। প্রবাসীদের কারণেই দেশ আজ উন্নয়নশীল দেশের কাতারে।

Advertisement

মন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলা গঠনে আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে নিরলসভাবে কাজ করে যাচ্ছি। ২০২১ সালের মধ্যে বাংলাদেশ একটি উন্নয়নশীল দেশে পরিণত হবে।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কাজী রহিম। মতবিনিময় সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত শামীম আহসান।

এ সময় সুজারল্যান্ডে বসবাসরত প্রবাসী বাংলাদেশি, সুজারল্যান্ডের বৃহত্তর চট্টগ্রাম সমিতির সদস্যরা এবং স্থানীয় সাংস্কৃতিক, রাজনৈতিক ও ব্যবসায়ী নেতারাও বক্তব্য রাখেন। তারা প্রবাসী বাংলাদেশিদের ভোটাধিকার প্রদান, সংখ্যালঘুদের নিরাপত্তা প্রদান এবং জুরিখে কনস্যুলেট সেবা প্রদানের দাবিসহ বিভিন্ন বিষয় তুলে ধরেন।

উল্লেখ্য, গত ২০ জুলাই সকাল সোয়া ১০টায় ইউরোপের চারটি দেশের উদ্দেশ্যে প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির নেতৃত্বে ৬ সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল ঢাকা ত্যাগ করেন। আগামী ৩১ জুলাই প্রতিনিধি দলটি দেশে ফিরবেন বলেন জানা গেছে।

Advertisement

আরএম/এমআরএম/জেআইএম