স্বাস্থ্য

ঢামেক হাসপাতালে ৪টি নতুন অপারেশন থিয়েটার উদ্বোধন

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের রোগীদের উন্নত চিকিৎসা সেবা দিতে জরুরি বিভাগে চারটি নতুন অপারেশন থিয়েটার (ওটি) উদ্বোধন করা হয়েছে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বুধবার দুপুরে ওটিগুলোর উদ্বোধন করেন।

Advertisement

নতুন ৪টি ওটি যোগ হওয়ার ফলে ঢামেকে মোট ওটির সংখ্যা এখন ৬টি। ২৪ ঘণ্টা রোগীদের অপারেশন চলবে এখানে। চারটি ওটির সংগেই রয়েছে পোস্ট অপারেটিভ ও হাই ডিপেন্ডেন্সি ইউনিট (এইচডিইউ)।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, এ চারটি ওটি স্থাপনের মাধ্যমে ঢামেকের চিকিৎসাসেবার ক্ষেত্রে মাইলফলক স্থাপন করেছে। ওটিতে অভিজ্ঞ চিকিৎসক ও সেবিকা থাকবে। জরুরি বিভাগে দেশের বিভিন্ন প্রান্ত থেকে সঙ্কটাপন্ন রোগীরা আসে তাদের জন্য ওটিগুলো কাজে আসবে।

তিনি আরও বলেন, আমরা আগেও নানা অত্যাধুনিক যন্ত্রপাতি উদ্বোধন করেছি কিন্তু এগুলো পর্যাপ্ত নয়, আরও বাড়াতে হবে।

Advertisement

আগে জরুরি বিভাগের ওটিতে রোগীর অস্ত্রোপচারের পরে তাকে নেয়া হতো হাসপাতালের তৃতীয় তলায় অবস্থিত পোস্ট অপারেটিভ অথবা হাই ডিপেন্ডেন্সি ইউনিটে (এইচডিইউ)। তবে নতুন ৪টি ওটির পাশেই সাব ইউনিটগুলো থাকছে। ফলে রোগীদের অপারেশনের পর তাদের প্রয়োজন অনুয়াযী দ্রুত এইচডিইউ ইউনিটে নেয়া যাবে।

৪টি ওটি ছাড়াও ট্রান্সফিউশন মেডিসিন বিভাগে উন্নত প্রযুক্তির চালুকরণ ও নবনির্মিত আনসার ব্যারাক কার্যক্রম উদ্বোধন করেন মন্ত্রী।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের ভারপ্রাপ্ত সচিব জি এম সালেহ উদ্দিন, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. খান আবুল কালাম আজাদ প্রমুখ।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ঢামেক পরিচারক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন।

Advertisement

এআর/এমবিআর/আরআইপি