আন্তর্জাতিক

সিরীয় যুদ্ধবিমান ভূপাতিত করেছে ইসরায়েল

আকাশসীমা লঙ্ঘন করায় ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে সিরিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করেছে ইসরায়েল। সিরীয় সুখোই যুদ্ধবিমানে ভূপৃষ্ঠ থেকে দুটি ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে ভূপাতিত করা হয়েছে বলে দাবি করেছে ইসরায়েলি সেনাবাহিনী।

Advertisement

মঙ্গলবার ইসরায়েল প্রতিরক্ষা বাহিনী সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে এ তথ্য নিশ্চিত করেছে। তেলআবিব বলছে, পুরো ঘটনা ঘটেছে ইসরায়েল অধিকৃত গোলান মালভূমির আকাশে।

তবে অনিশ্চিত সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, ক্ষেপণাস্ত্র হামলায় যুদ্ধবিমানের এক পাইলট নিহত হয়েছেন।

সিরীয় সংবাদ সংস্থা সানা বলছে, সিরিয়ার আকাশসীমায় দেশটির একটি যুদ্ধবিমান লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল। তবে ইসরায়েলি ক্ষেপণাস্ত্র যুদ্ধবিমানে আঘাত হেনেছে কি-না সেব্যাপারে কোনো তথ্য দেয়নি এই সংবাদসংস্থা।

Advertisement

সেনাবাহিনীর একটি সূত্রের বরাত দিয়ে সানা বলছে, দেশটির দক্ষিণাঞ্চলের ইয়ারমুক উপত্যকায় সশস্ত্র সন্ত্রাসী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান পরিচালনা করছিলো ওই যুদ্ধবিমান। দেশীয় বিদ্রোহী গোষ্ঠীগুলোকে সিরিয়া সন্ত্রাসী হিসেবে বর্ণনা করে থাকে।

ইসরায়েলি দৈনিক হারেতজ বলছে, ইসরায়েলের উত্তরাঞ্চলের বাসিন্দারা আকাশে ইন্টারসেপ্টর ক্ষেপণাস্ত্র নিক্ষেপ দেখেছেন এবং বিস্ফোরণের শব্দ শুনেছেন। এসআইএস/এমএস