আন্তর্জাতিক

গ্রিসে গুরুতর আকার ধারণ করছে দাবানল, নিহত ৬০

গ্রিসের রাজধানী এথেন্সের পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়া ভয়াবহ দাবানলে অন্তত ৬০ জনের প্রাণহানি ঘটেছে। সোমবার রাফিনার মেয়র এভানজিলস বুর্নোস দেশটির টেলিভিশন চ্যানেল এসকাইকে এ তথ্য জচানিয়েছেন।

Advertisement

তিনি বলেন, ‘নিহতদের সংখ্যা বাড়ছে। ইতোমধ্যে প্রাণহানির সংখ্যা ৬০ ছাড়িয়ে গেছে।’ গত এক দশকের মধ্যে এবারই গ্রিসে ভয়াবহ দাবানল শুরু হয়েছে অ্যাথেন্সের অ্যাট্টিকা অঞ্চলে।

মেয়র জানিয়েছেন, প্রাকৃতিক এই বিপর্যয়ের কেন্দ্রবিন্দুতে থাকা অ্যাথেন্সের মাটি গ্রাম থেকে ইতোমধ্যে ২৬ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।

দেশটির ফায়ার সার্ভিস বিভাগ দাবানলে ৬০ জনের প্রাণহানির তথ্য নিশ্চিত করেছে। নিহতদের মধ্যে অনেক তরুণ ও শিশু রয়েছে বলে ধারণা করা হচ্ছে। এছাড়া অনেকেই পরিবারের নিখোঁজ স্বজনদের সন্ধানের জন্য ফায়ার সার্ভিসের উদ্ধারকারীদের প্রতি আহ্বান জানিয়েছেন।

Advertisement

আরও পড়ুন : গ্রিসে ভয়াবহ দাবানলে ২০ জনের মৃত্যু

দাবানল গুরুতর আকার ধারণ করায় উদ্ধারকারীরা হেলিকপ্টার ও জরুরি নৌকা ব্যবহার করে আক্রান্ত এলাকা থেকে স্থানীয়দের সরিয়ে নিচ্ছেন।

দাবানল নিয়ন্ত্রণে আনতে কাজ করছেন ফায়ার সার্ভিসের শত শত কর্মী। এদিকে, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আন্তর্জাতিক সহায়তা চেয়েছে গ্রিসের ক্ষমতাসীন সরকার।

গ্রিসের প্রধানমন্ত্রী অ্যালেক্সিস সিপ্রাস বলেছেন, ‘আগুন নিয়ন্ত্রণের জন্য মানিবকভাবে যতকিছু করা সম্ভব, আমরা তার সবাই করবো।’

Advertisement

সূত্র : রয়টার্স, বিবিসি।

এসআইএস/আরআইপি