গণমাধ্যম

কুড়িগ্রামে মতিউর রহমান বিরুদ্ধে সমন জারি

ধর্মীয় অনুভূতিতে আঘাত আনার অভিযোগে দৈনিক প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও ফটো সাংবাদিক মজিদ খানের বিরুদ্ধে সমন জারি করা হয়েছে। বঙ্গবন্ধু প্রজন্ম লীগের কুড়িগ্রাম জেলা শাখার সভাপতি এডভোকেট সাখওয়াত হোসেন বাদী হয়ে বৃহস্পতিবার কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে একটি সিআর মামলা দায়ের করেন।

Advertisement

কুড়িগ্রাম চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রেজাউল করিম সরকারের আদালত হতে এ সমন জারি করা হয়। আদালত শুনানি শেষে দুই জনকে আগামী ৯ নভেম্বর স্ব-শরীরে আদালতে হাজির হওয়ার নির্দেশ দিয়েছেন।

আদালতের পাবলিক প্রসিকিউটর এডভোকেট এস এম আব্রাহাম লিংকন জানান, দণ্ডবিধির ২৯৫, ২৯৫ (ক), ও ২৯৮ ধারায় ধর্মীয় অনুভূতিতে আঘাত, উস্কানিসহ বিভিন্ন অভিযোগ আনা হয়েছে পত্রিকাটির বিরুদ্ধে।

মামলার বাদী এডভোকেট সাখওয়াত হোসেন জানান, গত ২০০৭ সালে প্রথম আলোর ‘আলপিন’ এ মহানবী (সা:) কে নিয়ে ব্যঙ্গ কার্টুন প্রকাশ, ২০১৩ সালের ১১ মার্চ ‘রস আলোতে’ পবিত্র কোরআনের সুরা লোকমানের ২৭ নং আয়াতের বিকৃতি ও মহানবী সম্পর্কে কটূক্তি করা এবং চলতি বছর ৬ জানুয়ারি প্রথম আলোতে নারী ভোটারদের সিঁদুর পড়িয়ে সাজানো ছবি প্রকাশ করায় এ মামলা দায়ের করা হয়।

Advertisement

মামলায় বাদী পক্ষে শুনানিতে অংশ নেন এডভোকেট লুৎফর রহমান।