আন্তর্জাতিক

গণভোটে রায় হলো মসজিদ নির্মাণ করা যাবে না

জার্মানে মসজিদ নির্মাণের বিপক্ষে রায় দিয়েছে জনগণ। জার্মানির কাউফ বয়রেন শহরের একটি মসজিদে সব মুসল্লির জায়গা না হওয়ায় নেয়া হয়েছিল নতুন মসজিদ নির্মাণের উদ্যোগ। কিন্তু গণভোট রায় দিয়েছে মসজিদ নির্মাণের বিপক্ষে। ফলে সেখানে সরকারি জমিতে নতুন মসজিদ নির্মাণ আর সম্ভব হচ্ছে না।

Advertisement

বাভারিয়ার ছোট্ট শহর কাউফবয়রেন। শহর কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে সেখানে নতুন একটি মসজিদ নির্মাণের উদ্যোগ নেয় তুর্কি মুসলমানদের ধর্মীয় সংগঠন ডিআইটিআইবি। কিন্তু স্থানীয়দের আশঙ্কা, এলাকায় আরেকটি মসজিদ হলে মুসলমানদের আধিপত্য আরেও বাড়বে এবং তা ‘ইসলামীকরণ'-এ সহায়ক হবে। সে আশঙ্কা দূর করতে অবসরপ্রাপ্ত গোয়েন্দা কর্মকর্তা ভ্যার্নার গ্যোপেলের উদ্যোগে আয়োজন করা হয় গণভোট। রোববার অনুষ্ঠিত সেই গণভোটে মসজিদ নির্মাণের বিপক্ষে রায় দিয়েছে কাউফবয়রেনের বাসিন্দারা।

মসজিদ নির্মাণ ইস্যুতে জার্মানিতে এটি অবশ্য প্রথম গণভোট নয়। ‘মোর ডেমোক্রেসি’, অর্থাৎ ‘আরও গণতন্ত্র’ নামের একটি বেসরকারি সংস্থা জানাচ্ছে, এর আগে ২০০২ সালে হেসে রাজ্যের শ্লুস্টার্ন শহরে ‘মসজিদ নির্মাণ করা হবে কিনা’, এমন প্রশ্নে স্থানীয় জনগণের মতামত জানতে চাওয়া হয়েছিল গণভোটের মাধ্যমে। সেই গণভোট অবশ্য মসজিদ নির্মাণের পক্ষে রায় দিয়েছিল।

কাউফবয়রেনের বাসিন্দারা ৫০০০ বর্গ মিটারের সরকারি জমিতে মসজিদ নির্মাণের বিপক্ষে রায় দেয়ায় ডিআইটিআইবি হতাশ। তবে ডিআইটিআইবির কাউফবয়রেন শাখার চেয়ারম্যান ওসমান ও্যসটুর্ক জানিয়েছেন, গণরায় তারা মেনে নেবেন।

Advertisement

গণরায় সরকারি জমিতে মসজিদ নির্মাণের বিরোধিতা করলেও এখনেও মসজিদ নির্মাণের একটি পথ খোলা আছে। চাইলে জমি কিনে মসজিদ নির্মাণ করতে পারবে ডিআইটিআইবি।

সূত্র: ডয়চে ভ্যালে

এসআর/জেআইএম

Advertisement