জাতীয়

জাহাজে সিলিন্ডার বিস্ফোরণ : দুই শ্রমিকের দগ্ধ মরদেহ উদ্ধার

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে নোঙ্গর করা একটি জাহাজে সিলিন্ডার বিস্ফোরিত হয়ে দুই শ্রমিকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত আরও দুই শ্রমিক চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের বার্ণ ইউনিটে চিকিৎসাধীন।

Advertisement

সোমবার দুপুর ১২টার দিকে কর্ণফুলী নদী তীরের শিকলবাহা এলাকায় ওশান শিপইয়ার্ডে তেলবাহী জাহাজে সিলিন্ডার বিস্ফোরণের ঘটনা ঘটে। বিকেল পাঁচটার দিকে নিহত দুই শ্রমিকের অগ্নিদগ্ধ মরদেহ উদ্ধার করা হয়। নিহত শ্রমিকরা হলেন- রাশেদ (২১) ও মাসুম (২৩)।

এর আগে ঘটনার পরপরই সিলিন্ডার বিস্ফোরণে দগ্ধ অপর দুই শ্রমিক মো. কামরুল ইসলাম (২৮) ও আমজাদ হোসেনকে (৩০) চমেক হাসপাতালের ৩৬ নম্বর ওয়ার্ডে (বার্ন ইউনিট) ভর্তি করা হয়।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সৈয়দুল মোস্তাফা জাগো নিউজকে জানান, শিকলবাহা এলাকায় জাহাজ মেরামতকারী প্রতিষ্ঠান ওশান শিপইয়ার্ডে এমভি দেশ-১ নামে একটি তেলবাহী জাহাজে গ্যাস সিলিণ্ডার বিস্ফোরণের পর সেখানে আগুন ধরে যায়। এতে তাৎক্ষণিকভাবে আহত দুই শ্রমিককে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়। পরে দিনভর উদ্ধার কাজ পরিচালনা করে পুড়ে যাওয়া জাহাজের ভেতর থেকে অগ্নিদগ্ধ নিহত দুই শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়।

Advertisement

এদিকে, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির এএসআই মো. আলাউদ্দিন তালুকদার বলেন, ‘কর্ণফুলী নদীর মোহনায় নোঙ্গর করা একটি জাহাজে কাজ করার সময় সিলিন্ডার বিস্ফোরণে দুই শ্রমিক দগ্ধ হন। তাদের একজনকে হাসপাতালের ৩৬ নম্বর ওয়ার্ড (বার্ন ইউনিট) ও অন্যজনকে ২৬ নম্বর ওয়ার্ডে চিকিৎসা দেয়া হচ্ছে। তবে কারো অবস্থাই বেশি গুরুতর নয়। বিস্ফোরণে দগ্ধ হওয়ার সঙ্গে সঙ্গে এই দুই শ্রমিক কর্ণফুলীতে নদীতে ঝাঁপ দেয়। পরে সেখান থেকে উদ্ধার করে তাদের চমেক হাসপাতালে নিয়ে আসা হয়।’

আবু আজাদ/জেএইচ/আরআইপি