স্বাস্থ্য

বিএসএমএমইউর সঙ্গে ক্যামব্রিজ প্রতিনিধিদের সভা

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়ার সঙ্গে সোমবার ক্যামব্রিজ ইউনিভার্সিটির প্রতিনিধি দলের সৌজন্য সভা অনুষ্ঠিত হয়েছে।

Advertisement

ক্যামব্রিজ ইউনিভার্সিটির পক্ষ এ সময় উপস্থিত ছিলেন হিউম্যান পপুলেশন বায়োলজি অ্যান্ড হেলথ’র প্রফেসর নিক মাসসি টেইলর, ক্যাপাবল রিসার্চ কো-অর্ডিনেটর সোফিই ওস্টেন।

বিএসএমএমইউ’র উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান, পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিকস বিভাগের চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শরিফুল ইসলাম, সহকারী অধ্যাপক ডা. মো. খালেকুজ্জামান উপস্থিত ছিলেন।

উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিষয়ক কার্যক্রম ছাড়াও বাংলাদেশে পরিবেশ দূষণ ও অসংক্রামক রোগ বিষয়ক গবেষণা কার্যক্রম এবং উভয় বিশ্ববিদ্যালয়ের মধ্যে উচ্চ চিকিৎসা শিক্ষা, চিকিৎসা ও গবেষণার বিষয়ে পারস্পরিক সহযোগিতামূলক সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়।

Advertisement

চলতি বছরের আগস্ট মাসে এ সমঝোতা স্মারক বা দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর হওয়ার সম্ভাবনা রয়েছে। গুরুত্বপূর্ণ এ সভায় জানানো হয়, পরিবেশ দূষণের মধ্যে রয়েছে বায়ু ও পানি দূষণ এবং অসংক্রামক রোগের মধ্যে রয়েছে হৃদরোগ, ডায়াবেটিস, কিডনির সমস্যা ও শিশুদের ক্যান্সারসহ ক্যান্সারজনিত রোগ।

যুক্তরাজ্যের মেডিকেল রিসার্চ কাউন্সিলের অর্থায়নে দেশটির ক্যামব্রিজ ইউনিভার্সিটি, বাংলাদেশের বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ আরও কয়েকটি প্রতিষ্ঠান যৌথভাবে বাংলাদেশে এ গবেষণা কার্যক্রম পরিচালনা করবে।

হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের উদ্বোধন

বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এদিন দুপুরে হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের শুভ উদ্বোধন করেন।

Advertisement

উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, বেসিক সায়েন্স ও প্যারা ক্লিনিক্যাল সায়েন্স অনুষদের সাবেক ডিন অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, হেপাটোবিলিয়ারি, পেনক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান, অধ্যাপক ডা. মোহাম্মদ মোহছেন চৌধুরী, সহযোগী অধ্যাপক ডা. বিধান চন্দ্র দাস, সহকারী অধ্যাপক ডা. মো. নূর-ই-এলাহী, সহকারী অধ্যাপক ডা. মো. সাইফ উদ্দিন, সহকারী অধ্যাপক ডা. এ কে এম আহসান উল্লাহ প্রমুখসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যানবৃন্দ, অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপকবৃন্দ এবং অফিস প্রধানগণ এ সময় উপস্থিত ছিলেন।

নতুন চালু হওয়া সাতটি বিভাগসহ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বর্তমান বিভাগের সংখ্যা ৫৬টি।

এমইউ/এমএআর/পিআর