খেলাধুলা

মুমিনুল-সৌম্যের কাঁধে আয়ারল্যান্ড ট্যুরে ‘এ’ দলের দায়িত্ব

বাংলাদেশের জাতীয় দল বর্তমানে অবস্থান করছে ওয়েস্ট ইন্ডিজে। জাতীয় দলের ছায়া তথা ‘এ’ দল কিছুদিন আগেই শেষ করল শ্রীলংকা সিরিজ। এবার এই দলের সামনে নতুন মিশন আয়ারল্যান্ড সফর। সেই সফরের ৫ ওয়ানডে ও ৩ টি-টোয়েন্টির জন্য ‘এ’ দলের স্কোয়াড ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

Advertisement

দুই ফরম্যাটের জন্য ভিন্ন ২ অধিনায়ককে দায়িত্ব দেয়া হয়েছে আয়ারল্যান্ড সফরের জন্য। ৫ ম্যাচের ওয়ানডে সিরিজে দলের দায়িত্ব থাকবেন মুমিনুল হক সৌরভ, তার ডেপুটি সৌম্য সরকার। ওয়ানডে সিরিজে সহ-অধিনায়কের দায়িত্ব পাওয়া সৌম্যই আবার দলকে নেতৃত্ব দেবেন টি-টোয়েন্টি সিরিজে।

সবশেষ প্রায় ৩ বছর আগে আন্তর্জাতিক ওয়ানডে ক্রিকেট খেলেছেন মুমিনুল। আয়ারল্যান্ড সফরে তাকে অধিনায়কত্বের দায়িত্ব দেয়ার মাধ্যমে হয়তো জাতীয় দলের পরিকল্পনায় তার থাকার কথাও পরিষ্কার করে দিল বিসিবি। অন্যদিকে ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে সৌম্যের মতো মারকুটে একজনকে ফর্মে ফেরাতেই তাকে দেয়া হলো অধিনায়কত্ব করার দায়িত্ব।

এছাড়া এই সফরের স্কোয়াডে উল্লেখযোগ্য নাম রয়েছে আরো বেশ কয়েকটি। তারা হলেন উইকেটরক্ষক ব্যাটসম্যান কাজী নুরুল হাসান সোহান, ডানহাতি পেসার তাসকিন আহমেদ, বাঁহাতি টপঅর্ডার ব্যাটসম্যান নাজমুল হোসেন শান্ত, মিজানুর রহমান, ফজলে মাহমুদ রাব্বি প্রমুখ।

Advertisement

আগামী ২৮ জুলাই আয়ারল্যান্ডে পৌঁছাবে বাংলাদেশ ‘এ’। প্রায় তিন সপ্তাহের সফরে ৫টি ওয়ানডে ও ৩টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে আগস্টের ১৮ তারিখ দেশে ফেরার উদ্দেশ্যে রওনা হবে তারা।

আয়ারল্যান্ড সফরে বাংলাদেশ ‘এ’ দলসৌম্য সরকার, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক সৌরভ, ফজলে মাহমুদ রাব্বি, আফিফ হোসেন ধ্রুব, সৈয়দ খালেদ আহমেদ, শরিফুল ইসলাম, আল-আমিন জুনিয়র, জাকির হাসান, নাঈম হাসান, সানজামুল ইসলাম, কাজী নুরুল হাসান সোহান, মিজানুর রহমান, সাঈফ উদ্দিন, সাইফ হাসান ও তাসকিন আহমেদ।

আয়ারল্যান্ড সফরের পূর্ণাঙ্গ সূচি১ম ওয়ানডে – ১ আগস্ট ২য় ওয়ানডে – ৩ আগস্ট৩য় ওয়ানডে – ৫ আগস্ট৪র্থ ওয়ানডে – ৮ আগস্ট৫ম ওয়ানডে – ১০ আগস্ট

১ম টি-টোয়েন্টি – ১৩ আগস্ট২য় টি-টোয়েন্টি – ১৫ আগস্ট৩য় টি-টোয়েন্টি – ১৭ আগস্ট

Advertisement

এসএএস/এমএস