আন্তর্জাতিক

দ. কোরিয়াকে মার্কিন নিষেধাজ্ঞার বাইরে রাখার আহ্বান

ইরানের তেল রফতানির ওপর সম্ভাব্য মার্কিন নিষেধাজ্ঞার বাইরে রাখার জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়েছে দক্ষিণ কোরিয়া। দেশটির অর্থমন্ত্রী কিম ডুং ইউন মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মুচিনের সঙ্গে এক সাক্ষাতে ওই অনুরোধ জানান। খবর পার্স ট্যুডে।

Advertisement

আর্জেন্টিনার বুয়েন্স আয়ার্স শহরে ২০ জাতিগোষ্ঠীর অর্থমন্ত্রীদের সম্মেলনে রোববার তাদের দু’জনের মধ্যে বৈঠক অনুষ্ঠিত হয়।

সাক্ষাতে কিম ডং ইউন বলেন, দক্ষিণ কোরিয়ার বহু ক্ষুদ্র ও মাঝারি শ্রেণির ব্যবসায়ী ইরানের কাছ থেকে তেল আমদানি করেন। এ ছাড়া দক্ষিণ কোরিয়ায় এমন অনেক শোধনাগার রয়েছে যেগুলো শুধুমাত্র ইরানি তেল শোধন করার জন্য নির্মিত হয়েছে।

সিওলের এ আহ্বানে ওয়াশিংটন সাড়া দিয়েছে কিনা সে সম্পর্কে তাৎক্ষণিকভাবে কিছু জানা যায়নি। তবে সাক্ষাতের পর মার্কিন অর্থমন্ত্রী স্টিফেন মুচিন এক টুইটার বার্তায় এ বৈঠককে গঠনমূলক বলে উল্লেখ করেছেন।

Advertisement

তিনি জানিয়েছেন, দক্ষিণ কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার সাক্ষাতে উত্তর কোরিয়া, ইরান ও ব্যবসা বাণিজ্য নিয়ে গঠনমূলক আলোচনা হয়েছে।

মার্কিন সরকার গত মে মাসে ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে গিয়ে তেহরানের ওপর আগের আরোপিত নিষেধাজ্ঞাগুলো পুনর্বহাল করা হয়। ওয়াশিংটন ইরানের কাছ থেকে তেল আমদানিকারক দেশগুলোকে সতর্ক করে জানিয়েছে, আগামী নভেম্বর নাগাদ ইরান থেকে তেল আমদানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে হবে।

দক্ষিণ কোরিয়া ইরানের অন্যতম বৃহত্তম তেল আমদানিকারক দেশ। নভেম্বরে ইরানের তেল খাতের ওপর নিষেধাজ্ঞা কার্যকর হওয়ার পরও তেহরানের কাছ থেকে তেল কেনা অব্যাহত রাখতে দেশটি ওয়াশিংটনের ছাড়পত্র আদায়ের চেষ্টা করছে।

টিটিএন/জেআইএম

Advertisement