আন্তর্জাতিক

শাদে বোকো হারামের হামলায় নিহত ১৮

আফ্রিকার লেক শাদ অঞ্চলে সন্দেহভাজন বোকো হারাম জঙ্গিদের হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছে। রোববার শাদের সামরিক একটি সূত্র এ তথ্য জানিয়েছে।

Advertisement

সেনা সূত্র বলছে, গত বৃহস্পতিবার রাত ৯টায় বোকো হারামের জঙ্গিরা দাবুয়া শহরের দক্ষিণে একটি গ্রামে হামলা চালিয়েছে। শাদ-নাইজার সীমান্ত এলাকা থেকে বেশি দূরে নয় ওই গ্রাম। হামলাকারীরা ১৮ জনকে গলা কেটে হত্যা করেছে। এতে আহত হয়েছে আরো দু'জন। জঙ্গিরা ১০ নারীকে অপহরণ করে নিয়ে গেছে।

আরও পড়ুন : ভারতে ৭ মাসের শিশুকে ধর্ষণের দায়ে যুবকের মৃত্যুদণ্ড

২০০৯ সালে বোকো হারামের বিদ্রোহীরা অস্ত্র হাতে তুলে নেয়ার পর থেকে ওই অঞ্চলে ব্যাপক ধ্বংসযজ্ঞ শুরু করে। এতে দেশটিতে ২০ হাজার মানুষের প্রাণহানির পাশাপাশি ২০ লাখের বেশি মানুষ বাস্ত্যুচুত হয়েছে। বোকো হারামের সহিংসতায় সেখানে মানবিক সংকট দেখা দিয়েছে।

Advertisement

বোকো হারামকে উৎখাত করার জন্য শাদ, ক্যামেরুন এবং নাইজার যৌথ সামরিক পদক্ষেপ গ্রহণ করেছে। সম্প্রতি শাদে বোকো হারামের হামলা বেড়ে গেছে। গত মে মাসে লেক শাদের একটি দ্বীপে সেনাবাহিনীর তল্লাশি চৌকিতে বোকো হারাম জঙ্গিরা হামলা চালায়। এতে চার সরকারি কর্মকর্তা ও এক সেনাসদস্য-সহ ৬ জন নিহত হয়।

নাইজার সেনাবাহিনী বলছে, গত শনিবার দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সেনাবাহিনীর ওপর বোকো হারামের হামলার পর তারা ১০ জঙ্গিকে হত্যা করেছে।

সূত্র : এএফপি।

এসআইএস/জেআইএম

Advertisement