আন্তর্জাতিক

স্যানিটারি পণ্যে আরোপিত কর বাতিল করল ভারত

অবশেষে সবধরনের স্যানিটারি পণ্যের ওপর ১২ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত থেকে সরে এসেছে ভারত। কর আরোপের এক বছর পর তা বাতিল করার ঘোষণা দিল ভারত সরকার।

Advertisement

গত বছর মাসিক সংক্রান্ত স্বাস্থ্যবিষয়ক পণ্যের ওপর ১২ শতাংশ কর আরোপ করে ভারত। দেশটিতে মাসিকসংক্রান্ত স্বাস্থ্যবিষয়ক সচেতনতা নিয়ে কাজ করা দাতব্য সংস্থা সাচ্চি সাহেলি এ সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে।

সংস্থার প্রতিষ্ঠাতা সুরভি সিং এ বিষয়ে বলেন, মাসিক চলাকালীন ছোট মেয়ে ও নারীদের স্কুল এবং কর্মক্ষেত্রে যাওয়া অব্যাহত রাখতে এটি একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। এই সিদ্ধান্ত নারীদের উন্নয়নে ও সত্যিকার কর্মক্ষমতা প্রকাশে উৎসাহ দেবে।

ভারতে পাঁচজন নারীর মধ্যে চারজনই স্যানিটারি প্যাডের মতো প্রয়োজনীয় পণ্যের সুবিধা থেকে বঞ্চিত। ভারতে মেয়েদের পড়াশোনা ছাড়ার অন্যতম প্রধান কারণ পিরিয়ড। স্যানিটারি প্যাড কেনার সামর্থ্য না থাকায় অনেক মেয়ে বাধ্য হয় ঘরে থাকতে।

Advertisement

ভারত সরকার স্যানিটারি প্যাডকে বিলাসদ্রব্যের আওতায় ফেলে এর ওপর ১২ শতাংশ কর আরোপের সিদ্ধান্ত দেয়ার সাথে সাথেই সক্রিয়তা কর্মীরা এর বিরুদ্ধে ব্যাপক প্রচারণা শুরু করে।

এই সিদ্ধান্ত পরিবর্তনের জন্য একটি গণআবেদনে চার লোখের বেশি মানুষ স্বাক্ষর করেন। ফলে শেষ পর্যন্ত এ সিদ্ধান্ত থেকে সরে আসে ভারত সরকার।

বিএ/এমএস

Advertisement