খেলাধুলা

ফ্রেঞ্চ ফুটবলারের হাতে ব্যালন ডি’অর চান বিশ্বজয়ী কোচ

ফিফা বর্ষসেরা খেলোয়াড় বা ব্যালন ডি’অর পুরষ্কারকে অনেকটা একতরফা বানিয়ে ফেলেছেন ক্রিশ্চিয়ানো রোনালদো ও লিওনেল মেসি। হয় মেসি, নাহয় রোনালদো; গত দশ বছরে ব্যালন ডি’অর শিরোপা উঠেছে এই দুই ফুটবলারের হাতেই।

Advertisement

তবে আসন্ন ব্যালন ডি’অরের জন্য মেসি-রোনালদোর এই ধারা ভাঙতে দেখতে চান ফ্রান্সের বিশ্বকাপ জয়ী কোচ দিদিয়ের দেশম। বিশ্বের মাত্র তৃতীয় ব্যক্তি হিসেবে খেলোয়াড় ও কোচ উভয় পদে বিশ্বকাপ জেতা দেশম চান তারই কোন শিষ্যের হাতে উঠুক এবারের ব্যালন ডি’অর।

দেশমের চাওয়া তার দলের দুই তারকা ফরোয়ার্ড আন্তনিও গ্রিজম্যান ও কাইলিয়ান এমবাপের মধ্যে যে কেউ জিতুক এবারের ব্যালন ডি’অর পুরষ্কারটি। সম্প্রতি এক সাক্ষাৎকারে নিজের এই ইচ্ছা প্রকাশ করেছেন ফ্রান্সের কোচ।

লা ইকুইপে দেয়া সেই সাক্ষাৎকারে দেশম বলেন, ‘আমি আশা করছি কোন ফ্রেঞ্চ খেলোয়াড় এই বছরের ব্যালন ডি’অর জিতবে। এটা খুবই ভালো একটা ব্যাপার হবে। বিশ্বকাপে আমাদের খেলোয়াড়রা দুর্দান্ত খেলেছে। যেহেতু এটা বিশ্বকাপের বছর তাই বিশ্ব চ্যাম্পিয়ন কারো হাতেই এটি (ব্যালন ডি’ওর) যাওয়া উচিৎ।’

Advertisement

এসময় ব্যালন ডি’অর পুরষ্কারে মেসি-রোনালদোর একচ্ছত্র আধিপত্যের ব্যাপারে দেশম বলেন, ‘আমরা অনেকবার দেখেছি মেসি-রোনালদোই ব্যালন ডি’অর জেতে। তারা যোগ্য হিসেবেই এটি জেতে। তারা দুজনই প্রথম-দ্বিতীয় হয়। মাঝে মাঝে নেইমারও থাকে। তবে আরও পেছনে।’

এসএএস/এমএস