দেশজুড়ে

রাজশাহীতে রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে বিএনপির অভিযোগ

রাজশাহী সিটি কর্পোরেশন (রাসিক) নির্বাচনের রিটার্নিং কর্মকর্তার দফতরে আরও আটটি লিখিত অভিযোগ দিয়েছে বিএনপি। ধানের শীষ প্রতীকের প্রার্থী মোসাদ্দেক হোসেন বুলবুলের পক্ষে শনিবার এসব অভিযোগ দাখিল করেন তার প্রধান নির্বাচনী এজেন্ট অ্যাডভোকেট তোফাজ্জল হোসেন তপু।

Advertisement

এর মধ্যে সাতটি অভিযোগই আনা হয়েছে নৌকা প্রতীকের প্রার্থী ও তার কর্মীদের বিরুদ্ধে। সেই সঙ্গে লিখিত অভিযোগ দিয়েও প্রতিকার না পাওয়ায় খোদ রিটার্নিং কর্মকর্তার বিরুদ্ধে অভিযোগ দিয়েছে বিএনপি। এর আগে নৌকা প্রতীকের বিরুদ্ধে আচরণবিধি ভঙ্গের ১৯টি অভিযোগ দাখিল করেছিল বিএনপি।

লিখিত এসব অভিযোগে উল্লেখ করা হয়, গত ১৯ জুলাই নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে নৌকা প্রতীকের পক্ষে গণসংযোগ ও ভোট প্রার্থনা করেন রাজশাহী-৩ আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন, রাজশাহী-৫ আসনের সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ দারা ও নাটোরের সংসদ সদস্য শফিকুল ইসলাম শিমুল।

এছাড়া গত ২০ জুলাই রাতে রাজশাহী মহানগর যুবদলের সিনিয়র সহ-সভাপতি মাইনুল ইসলাম হারু, ৯ নং ওয়ার্ড বিএনপি নেতা শিবলী ও রাজপাড়া থানা ছাত্রদলের সাধারণ সম্পাদক হাফিজুল ইসলাম আপেলকে গ্রেফতার করে পুলিশ।

Advertisement

সর্বশেষ শনিবার নগর বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক খন্দকার ওয়ায়েস করনী ডায়মন্ড, ২৬ নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ইফতিয়ার মাহমুদ বাবু এবং ৬ নং ওয়ার্ড বিএনপির সভাপতি গোলাম নবী গোলাপকে গ্রেফতার করা হয়। কোনো মামলা ও ওয়ারেন্ট ছাড়াই তাদের গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগে উল্লেখ করা হয়।

এছাড়া অভিযোগ করা হয়েছে, সিটি কর্পোরেশনের কর্মকর্তা ও কর্মচারীদের এবং অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্ত (মাস্টাররোল) কর্মচারীদেরকে ভয়ভীতি প্রদর্শন ও হুমকি দিয়ে নৌকার পক্ষে প্রচার কার্যক্রম চালাতে বাধ্য করা হচ্ছে।

পাশাপাশি রাজশাহীর এবং বহিরাগত সন্ত্রাসী, মাদক ব্যবসায়ী ও অস্ত্রধারী লোক দিয়ে পুরো শহরে বিএনপি কর্মীদের লাঞ্ছিত, ভয়ভীতি প্রদর্শন, লিফলেট কেড়ে নেয়া ও অফিস ভেঙে ফেলার অভিযোগ করা হয়। এ পরিস্থিতি ভীতিকর উল্লেখ করে প্রতিকার চেয়েছে বিএনপি।

অভিযোগ প্রাপ্তি নিশ্চিত করে জেলার সিনিয়র নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নিং কর্মকর্তা আতিয়ার রহমান বলেন, আমরা অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনত ব্যবস্থা নেয়া হবে।

Advertisement

অভিযোগ দিয়েও প্রতিকার না পাওয়ার অভিযোগ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, অভিযোগ পেয়ে তদন্তে গিয়ে সত্যতা পাওয়া যায়নি। ফলে এসব অভিযোগ নিষ্পত্তি করা হয়েছে।

ফেরদৌস সিদ্দিকী/এএম/আরআইপি