দেশজুড়ে

দিনাজপুর বোর্ডে ইংরেজিতেই ফেল সাড়ে ৩৯ হাজার শিক্ষার্থী

এবারের এইচএসসি পরীক্ষায় দিনাজপুর শিক্ষা বোর্ডে ফল বিপর্যয় হয়েছে। এই বোর্ডে এইচএসসি পরীক্ষার ফলাফলে এবার সাড়ে ৪৭ হাজার শিক্ষার্থী ফেল করেছেন। এর মধ্যে ইংরেজিতে ফেল করেছেন সাড়ে ৩৯ হাজার পরীক্ষার্থী।

Advertisement

ইংরেজিতে অভিজ্ঞ ও দক্ষ শিক্ষকের অভাবে এইচএসসি পরীক্ষার ফলাফলে ইংরেজিতে এ বিপর্যয় ঘটেছে বলে জানিয়েছেন দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান।

জানা যায়, দিনাজপুর শিক্ষা বোর্ডে এবার এইচএসসি পরীক্ষায় ১ লাখ ১৯ হাজার ৫০৭ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। এর মধ্যে ৭১ হাজার ৯৫১ জন পরীক্ষার্থী কৃতকার্য হয়েছেন। ফেল করেছেন ৪৭ হাজার ৫৫৬ জন। যার মধ্যে সাড়ে ৪৭ হাজার শিক্ষার্থী ইংরেজিতে ফেল করেছেন। বিষয়টি অভিভাবক, শিক্ষক-শিক্ষার্থী ও শিক্ষা বোর্ড কর্তৃপক্ষকে ভাবিয়ে তুলেছে।

এ বিষয়ে জানতে চাইলে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মো. তোফাজ্জুর রহমান বলেন, এবার এইচএসসি পরীক্ষা অভিন্ন প্রশ্নপত্রে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও তা হয়নি। সব শিক্ষা বোর্ড মিলে দুটি সেটে পরীক্ষা অনুষ্ঠিত হয়। যে সেট দিয়ে দিনাজপুর শিক্ষা বোর্ডের পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে সে প্রশ্নপত্রটি একটু কঠিন ছিল। এ ছাড়া দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে ৬৫৩টি কলেজ রয়েছে। যে কলেজগুলোতে ইংরেজি শিক্ষকদের অভিজ্ঞতা ও দক্ষতার অভাব রয়েছে। তারা সঠিকভাবে শিক্ষার্থীদের পড়াতে পারেননি। ফলে শিক্ষার্থীরা ইংরেজিতে এতো বেশি ফেল করেছে।

Advertisement

এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হবে কি-না জানতে চাইলে তিনি বলেন, অবশ্যই ব্যবস্থা নেয়া হবে। প্রয়োজনে শিক্ষকদের প্রশিক্ষণ প্রদান করা হবে। ফলাফলের এই অবস্থা গ্রহণযোগ্য নয়। যদিও এবার যারা পাস করেছে তারা যোগতা সম্পন্ন।

এমদাদুল হক মিলন/এএম/পিআর