অর্থনীতি

সূচক-লেনদেন বেড়ে সপ্তাহ শেষ

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার মূল্য সূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। এ নিয়ে টানা দুই কার্যদিবস উভয় বাজারে মূল্য সূচক ও লেনদেন বাড়লো।

Advertisement

মূল্য সূচক ও লেনদেন বাড়লেও এদিন ডিএসইতে যে কয়টি প্রতিষ্ঠানের মূল্য বেড়েছে, কমেছে তার চেয়ে বেশি সংখ্যক প্রতিষ্ঠানের। বাজারটিতে ১৫০টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের মূল্য আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৫৩টি প্রতিষ্ঠান। ৩৪টির মূল্য অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের মূল্য কমার পরও ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় তিন পয়েন্ট বেড়ে পাঁচ হাজার ৩৩৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় চার পয়েন্ট বেড়ে এক হাজার ৯০৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়াহ্ সূচক তিন পয়েন্ট বেড়ে এক হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিকে মূল্য সূচকের পাশাপাশি লেনদেনেও লেগেছে ইতিবাচক প্রভাব। ডিএসইতে লেনদেন হয়েছে ৯১২ কোটি ২৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৮৬৩ কোটি ৫৩ লাখ টাকা। সে হিসাবে লেনদেন বেড়েছে ৪৮ কোটি ৭০ লাখ টাকা।

Advertisement

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে বিবিএস কেবলসের শেয়ার। কোম্পানিটির ৫০ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা গোল্ডেন হার্ভেস্টের ২৫ কোটি ২২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৩ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ইবনে সিনা।

লেনদেনে এরপর রয়েছে- সিগাসি ফুটওয়্যার, মুন্নু সিরামিক, কেডিএস এক্সসরিজ, ইউনাইটেড পাওয়ার জেনারেশন, আমান ফিড, ইফাদ অটোস ও কেপিসিএল।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৩৯ পয়েন্ট বেড়ে নয় হাজার ৯৪৮ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫২ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন হওয়া ২৫২টি প্রতিষ্ঠানের মধ্যে ১২১টির মূল্য বেড়েছে। বিপরীতে কমেছে ১১২টির। অপরিবর্তিত রয়েছে ১৯টির।

এমএএস/এমএআর/পিআর

Advertisement