আন্তর্জাতিক

রাজ্যবাসীর জন্য মুখ্যমন্ত্রীর উপহার ‘বাংলাশ্রী এক্সপ্রেস’

পশ্চিমবঙ্গের প্রত্যেক জেলা সদরের সঙ্গে রাজধানী কলকাতাকে সড়কপথে যুক্ত করতে বুধবার পথে নামানো হয়েছে বাংলাশ্রী এক্সপ্রেস। মূলত কলকাতাকে সব জেলার সঙ্গে যুক্ত করতেই উদ্যোগ বলে জানা গেছে।

Advertisement

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের অন্যান্য প্রকল্পের মধ্যে কন্যাশ্রী, রূপশ্রী, যুবশ্রী, সবুজশ্রীর সঙ্গে এবার যোগ হলো বাংলাশ্রী। কলকাতার নবান্ন থেকে ২০টি রুটের এই বাস পরিষেবার আনুষ্ঠানিক সূচনা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই বাসগুলো রাজ্যের বিভিন্ন জেলার সদর কার্যালয় ও কলকাতার মধ্যে চলাচল করবে। এর জন্য পরিবহন দফতর ৩০০টি বাস কিনেছে বলে জানা গেছে। মুখ্যমন্ত্রী ২২টি শীতাতপ নিয়ন্ত্রিত অত্যাধুনিক ট্রমা কেয়ার অ্যাম্বুলেন্স ও ১৩টি মেকানিকেল রেকার ভ্যানেরও উদ্বোধন করেন।

ননস্টপ এ বাস পরিষেবার সূচনা করে মুখ্যমন্ত্রী বলেন, ‘সবার সুবিধার জন্য কলকাতার সঙ্গে প্রতিটি জেলা সদরের মধ্যে ননস্টপ বাস পরিষেবা শুরু হয়েছে। ফলে আগের থেকে কম সময়ের মধ্যে জেলাগুলোর সঙ্গে কলকাতার যোগাযোগ গড়ে উঠবে।’ তাড়াতাড়ি কলকাতায় আসতে পারবেন। বাতানুকূল বাসগুলোর এক একটির দাম প্রায় দেড় কোটি বলে জানা গেছে।

Advertisement

দুর্ঘটনা কমাতেও নতুন নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী। ৭ দিনের মধ্যে সমস্ত সরকারি গাড়িতে লাগাতে হবে সেফ ড্রাইভ সেভ লাইফের স্টিকার। মুখ্যমন্ত্রী নিজের গাড়িতেও এই স্টিকার লাগিয়েছেন। আজ নবান্নে রাজ্য পরিবহন নিগমের নতুন ননস্টপ বাতানুকূল ভলভো বাস পরিষেবার উদ্বোধন করে মমতা বলেন, এই স্টিকার দেখলে মানুষের মধ্যে সচেতনতা বাড়বে। বেসরকারি গাড়িতেও স্টিকার লাগানোর কথা বলেন তিনি।

বাস পরিষেবার উদ্বোধন অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী বলেন, একটি প্রাণও যাতে না যায়, সেটা আমাদের দেখতে হবে। সেফ ড্রাইভ সেভ লাইফ মানুষের কাছে আরও বেশি করে পৌঁছে দিতে হবে। আগামী সাতদিনের মধ্যে সরকারের সমস্ত গাড়িতে সেফ ড্রাইভ সেভ লাইফের স্টিকার লাগাতে হবে। গাড়ির স্টিয়ারিং এবং গাড়ির পিছনে স্টিকার লাগানো থাকবে।

এছাড়া কলকাতা পুলিশকে নির্দেশ দিয়েছেন তিনি। স্কুল ছাত্র-ছাত্রীদের দিয়ে স্টিকার লাগানোর কাজ করার জন্য বলা হয়েছে। যাতে মানুষের কাছে একটা বড় এবং সামাজিক বার্তা পৌঁছায়।

অনুষ্ঠানে মুখ্যমন্ত্রী আরও বলেন, পূজোর আগে কলকাতা এবং বৃহত্তর কলকাতার মানুষ আরও আশিটি বাস পরিষেবা পেতে চলেছে। এটি হবে কলকাতার মানুষের জন্য পূজোর উপহার।

Advertisement

এমআরএম/এমএস