ধর্ম

জেদ্দা ও মদিনা বিমানবন্দরে হাজিগণ যা করবেন

সারা বিশ্ব থেকেই হজ পালনে পবিত্র ভূমি মক্কা ও মদিনায় যাওয়া শুরু করেছে মুসলিম উম্মাহ। মক্কার জেদ্দা বিমানবন্দর ও মদিনা বিমানবন্দরে গিয়ে বিমান থেকে নামার পর ইমিগ্রেশনের কাজ সম্পন্ন করতে দীর্ঘ সময় অপেক্ষা করতে হয়।

Advertisement

ইমিগ্রেশন কাজ সম্পন্ন করার পর হজ টার্মিনালে বাসে ওঠতে অপেক্ষা করতে হয়। অতঃপর হোটেলে পৌছতে লাগে আরো অতিরক্তি সময়।

বিমানের ৫/৬ ঘণ্টার ভ্রমণ শেষে হোটেলে পৌছতে ৫/৭ ঘণ্টা সময় লেগে যায়। এ দীর্ঘ সময়ে অধৈর্য হলে চলবে না। বিমানবন্দর ইমিগ্রেশন, হজ টার্মিনাল, হোটেলে পৌছা এ সবই হজ পালনের সঙ্গে সম্পৃক্ত। অপেক্ষার সময়গুলো যে সব বিষয়ে মনোযোগী হওয়া প্রয়োজন; তাহলো-

> হজযাত্রীগণ বিমানবন্দরের ইমিগ্রেশন শেষ করার পর নিজ নিজ দেশের হজ টার্মিনাল (বাংলাদেশ হজ প্লাজা) শেড-এ মুয়াল্লিমের দিক-নির্দেশনার অপেক্ষা করতে হবে। হজ টার্মিনাল থেকে সৌদি সরকার কর্তৃক নির্ধারিত বাসেই হাজিদেরকে মক্কা বা মদিনার হোটেলে পৌঁছানো হবে।> জেদ্দা বা মদিনা বিমানবন্দরের সব কার্যক্রম সৌদি সরকারের হজ কর্তৃপক্ষ কর্তৃক নিয়ন্ত্রিত। কোনো কারণে যাত্রা বিলম্ব হলে ধৈর্য ধারণ করা। এ সময় বেশি বেশি তালবিয়া পড়া।> বিমানবন্দরে যে কোনো সমস্যা হলে, তা সমাধানে হজ টার্মিনালের (বাংলাদেশ হজ প্লাজাস্থ) হজ অফিসে যোগাযোগ করা।> হজ টার্মিনাল থেকে হোটেল রওনা হওয়ার আগেই হজ কর্তৃপক্ষ হজযাত্রীদের পাসপোর্ট নিয়ে নেবে। এতে ভয়ের কোনো কারণ নেই।> বিমানবন্দর থেকে মক্কা বা মদিনায় পৌছলে গাড়ি থেকে নেমে নিজ নিজ মাল-সামানা বুঝে নেয়া এবং নির্ধারিত হোটেল কক্ষে চলে যাওয়া এবং বিশ্রাম নেয়া।

Advertisement

আরও পড়ুন > ইহরামে নারী-পুরুষের পোশাকের বিবরণ

মনে রাখতে হবে- বাস থেকে নেমে মাল-সামানা সংগ্রহ করে সিম কার্ড বা অন্য কোনো জিনিসের জন্য দেরি না করে দ্রুত হোটেল কক্ষে গিয়ে বিশ্রাম গ্রহণ করা। কারণ হজের দীর্ঘ সফরে সুস্থতা অনেক বেশি জরুরি।

- আবেগের বশে বিশ্রাম গ্রহণ ছাড়াই ওমরার কাজ শুরু না করা।কারণ দীর্ঘ সফরের পর একটু বিশ্রাম না নিলে অসুস্থ হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। আর অসুস্থ হলে হজের সফরের পরবর্তী কাজ ওমরাসহ গুরুত্বপূর্ণ কাজ করতে অসুবিধায় পড়তে হবে।

আল্লাহ তাআলা হজের সফরে সব হজযাত্রীকেই সুন্দর ও নিরাপদে বিমানবন্দরের যাবতীয় কাজ সম্পন্ন করার তাওফিক দান করুন। দীর্ঘ সফরের ধৈর্যধারণ করার তাওফিক দান করুন। হজযাত্রীরা আল্লাহর মেহমান এ মানসিকতা অন্তরে পোষণ করার তাওফিক দান করুন। আমিন।

Advertisement

এমএমএস/এমএস