অর্থনীতি

এশিয়ায় তেল সরবরাহ বাড়াবে সৌদি

এশিয়ায় তেল সরবরাহ বাড়ানোর পরিকল্পনা নিয়েছে সৌদি আরব। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আহ্বানে সাড়া দিয়ে দেশটি তেল উৎপাদনও ইতোমধ্যে বাড়িয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক সংশ্লিষ্ট এক কর্মকর্তা জানিয়েছেন, অন্তত দুইটি দেশে তেল সরবরাহ বাড়ানো হচ্ছে।

Advertisement

তবে কোন দুটি দেশে তেল সরবরাহ বাড়ানো হবে-তা নিশ্চিত করে কিছু জানাননি ওই কর্মকর্তা। খবর টাইমস অব ইন্ডিয়া। আগামী নভেম্বরে যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন হবে। এর আগে তেল সরবরাহে যাতে ঘাটতি তৈরি না হয় এবং তেলের বাজার অস্থিতিশীল না হয় সেজন্য প্রেসিডেন্ট ট্রাম্প তেল উৎপাদন বাড়ানোর পরামর্শ দিয়েছেন। তেল রফতানিকারক দেশগুলো তার আহ্বানে সাড়া দিয়ে তেলের উৎপাদন বাড়াচ্ছে।

ইরান ও ভেনিজুয়েলার তেল আমদানিতে মার্কিন নিষেধাজ্ঞার পর তেলের দাম বেড়ে যায়। এতে বিপাকে পড়ে বিভিন্ন দেশ। এমনকি অনেক দেশকে ইরান থেকে তেল না কিনতে মার্কিন চাপ প্রয়োগের অভিযোগও পাওয়া গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক সৌদি আরবের তেল কোম্পানি আরামকোর এক কর্মকর্তা জানান, আগামী আগস্টে এশিয়ার অন্তত দুইটি দেশে অপরিশোধিত তেল সরবরাহ বাড়ানো হবে। তবে কী পরিমাণে বাড়ানো হবে তা তিনি বলেননি। তিনি আরও বলেছেন, কাজটি করা হবে গোপনীয়তার সঙ্গে।

Advertisement

এসআর/আরআইপি